বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন ফাউন্ডেশনের শীর্ষ পদে ভারতীয় বংশোদ্ভূত অনিল সোনি




বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন ফাউন্ডেশনের শীর্ষ পদে ভারতীয় বংশোদ্ভূত অনিল সোনি


করোনার ভয়াবহ দাপটের মাঝেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্ব স্বাস্থ্যকে আরও একধাপ উন্নতির লক্ষ্যে নতুন ফাউন্ডেশন চালু করে সেই ফাউন্ডেশনর চিফ এক্সিকিউটিভ অফিসার পদের দায়িত্ব পেলেন ভারতীয় বংশোদ্ভূত অনিল সোনি। বিশ্বব্যাপী দুরারোগ্য ব্যাধির প্রতিষেধক পৌঁছে দেওয়া ও এইচআইভি, ক্যান্সার, যক্ষার মত অসুখের যাবতীয় গবেষণায় যুক্ত থাকবে এই নতুন ফাউন্ডেশন। দুরারোগ্য ব্যাধির প্রতিষেধক পৃথিবীর কোনায় কোনায় পৌঁছে দিতে ফান্ড জোগাড় করার দায়িত্বও থাকবে ফাউন্ডেশনের উপর।


এইচআইভি যক্ষা ও ক্যান্সারের সঙ্গে কীভাবে লড়তে হয় তা বিভিন্নভাবে প্রচার চালিয়েছিলেন অনিল সোনি। অনিল সোনি দুরারোগ্য ব্যাধির প্রতিষেধক বিশ্বের বিভিন্ন জায়গায়, বিভিন্ন দেশে, রাজ্যে, জেলায় পৌঁছে দিয়েছেন। মারণ রোগের প্রতিষেধক নিয়ে গবেষণা ও রোগ সম্পর্কে নানাবিধ প্রচার চালাতে দেখা গিয়েছিল অনিল সোনিকে। সনি ভায়াট্রিস নামে একটি গ্লোবাল হেলথ কেয়ার সংস্থা থেকে ফাউন্ডেশনে যোগদান করেন, যেখানে তিনি গ্লোবাল সংক্রামক রোগের প্রধান হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। 



সোনি পরের বছর ১ জানুয়ারি WHO ফাউন্ডেশনের উদ্বোধনকারী প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে তার ভূমিকা গ্রহণ করবেন। তার নতুন ভূমিকার ক্ষেত্রে, সোনি ফাউন্ডেশনের "স্বাস্থ্যকর জীবন নিশ্চিতকরণ এবং সকলের মঙ্গল-বিকাশের লক্ষ্যে ডব্লুএইচওকে সহায়তা করে এমন উদ্ভাবনী, প্রমাণ ভিত্তিক উদ্যোগে বিনিয়োগের কাজকে ত্বরান্বিত করবে," ফাউন্ডেশন এক প্রেস বিবৃতিতে বলেছেন। 


বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর বলেন, করোনার সঙ্গে লড়াই করতে গিয়ে অন্যান্য রোগ গুলিকে গুরুত্ব দেওয়া হচ্ছে না। করোনার প্রতিষেধক সহজলভ্য হয়ে গেলেই, বিশ্বজুড়ে এইচআইভি যক্ষা ও ক্যান্সারের প্রতিষেধক নিয়ে কাজ করবে এই নতুন ফাউন্ডেশন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ