ভারতীয় ক্রিকেটে ভাল ও খারাপ দুটি অধ্যায়ের জন্ম দিয়ে গেল ১৯শে ডিসেম্বর




ভারতীয় ক্রিকেটে ভাল ও খারাপ দুটি অধ্যায়ের জন্ম দিয়ে গেল ১৯শে ডিসেম্বর 



১৯শে ডিসেম্বর দিনটিকে এতদিন গর্ব করতেন ভারতীয় ক্রীড়াপ্রেমীরা। তবে এখন এই ১৯শে ডিসেম্বর লজ্জার দিনও। একদিন এদিনেই এক উজ্জ্বল সূর্য দেখেছে ভারতীয় ক্রিকেট টিম আর আজ এই তারিখেই সূর্যাস্ত দেখলো! সময়ের ব‍্যবধান মাত্র ৪ বছর। ৪ বছর আগে ২০১৬ এর ১৯শে ডিসেম্বর ছিল ভারতীয় ক্রিকেট ইতিহাসের উজ্জ্বলতম দিন। আর ২০২০ এর ১৯শে ডিসেম্বর লজ্জার রেকর্ডের সাক্ষী ভারতের ক্রিকেট ইতিহাস। 


২০১৬ এর ১৯শে ডিসেম্বর ভারত টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ স্কোর দাঁড় করিয়েছিল। করুণ নায়ারের ট্রিপল সেঞ্চুরি ও লোকেশ রাহুলের ১৯৯ রানের ইনিংস সেদিনের রেকর্ড গড়তে ভূমিকা নেয়। ভারত সফরে এসে ইংল‍্যান্ড চেন্নাইয়ে শেষ ম‍্যাচে অধিনায়ক অ্যালিস্টার কুক টস জিতে এবং ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়ে ৪৭৭ রানে শেষ হয় ইংল্যান্ডের ইনিংস। ব্যাট করতে নেমে ভারতীয় ব্যাটসম্যান লোকেশ রাহুলের ১৯৯ রান ৩৮১ বল খেলে ৩০৩ রানের ইনিংস গড়েন করুণ নায়ার। ওই ম্যাচে ৭ উইকেটে ৭৫৯ রানের বিরাট স্কোর দাঁড় করিয়েছিল ভারতীয় দল। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড মাত্র ২০৭ রানে গুটিয়ে গিয়েছিল। ৭৫ রান ও ইনিংসে ম্যাচ জিতেছিল ভারতীয় দল। 


২০২০ এর ১৬ ডিসেম্বর অস্ট্রেলিয়া সফরে গিয়ে ভারতীয় ক্রিকেট দল টেস্ট সিরিজের প্রথম ম‍্যাচ অ্যাডিলেডে ঐতিহাসিক পিঙ্ক বল টেস্টে লজ্জার হার। শুধু হারই নয় গড়ল রেকর্ডও। ভারতের টেস্ট ইতিহাসে এক ইনিংসে সর্বনিম্ন স্কোর। এই টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৬ রানেই অলাউট হয়ে যায় টিম ইণ্ডিয়া। হেরে গেল প্রথম টেস্ট। 


২০১৬-এর টেস্টে বিরাট কোহলি ছিলেন সিরিজ সেরা। আর ৪ বছর বাদে সেই বিরাটের নেতৃত্বেই লজ্জার রেকর্ড গড়লো ভারতীয় ক্রিকেট।

Post a Comment

thanks