অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন লক্ষ‍্যে এবার গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল নির্বাচন কমিশন!



অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন লক্ষ‍্যে এবার গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল নির্বাচন কমিশন। পুলিস কিংবা প্রশাসনের কোনও আধিকারিকের বিরুদ্ধে অভিযোগ থাকলে তাঁকে পদ থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিল নির্বাচন কমিশন। গত নির্বাচনে যদি কারও বিরুদ্ধে গাফিলতি অভিযোগে রাজ্য নির্বাচনী আধিকারিকের অফিস থেকে পদক্ষেপ করা হয়ে থাকে সেক্ষেত্রেও রেহাই মিলবে না বলেই খবর। ইতিমধ্যেই রাজ্যের মুখ্যসচিব ও মুখ্য নির্বাচনী আধিকারিক দফতরে চিঠি চলে এসেছে বলে সূত্রের খবর। 




২০২১-র ৩০ মে শেষ বিধানসভার মেয়াদ। দলগুলিতো প্রস্তুতি শুরু করে দিয়েছে সাথে সাথে নির্বাচন কমিশনও। ভোটার তালিকা সংশোধনের কাজ চলছে জোরকদমে। আগামী ১৫ জানুয়ারি প্রকাশিত হবে চূড়়ান্ত ভোটার তালিকা। এদিকে রাজ‍্য সফরে এসেছে নির্বাচন কমিশনের প্রতিনধি। পুলিশ ও প্রশাসনের আধিকারিকদের সঙ্গে বৈঠকও করে গিয়েছেন উপ মুখ্য নির্বাচন কমিশনার সুদীপ জৈন। 




সূত্রের খবর, ১৬ জানুয়ারির মধ্যে নিজের জেলায় দীর্ঘদিন কাজ করা আধিকারিকদের বদলির নির্দেশ দেওয়া হয়েছে চিঠিতে। নির্বাচনী প্রক্রিয়ার সঙ্গে যুক্ত আধিকারিকদের পদক্ষপ তাও স্পষ্ট জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। বদলি হতে পারে আইপিএস ও আইএএসও।