ভারতের প্রথম চালকবিহীন ট্রেনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী


সোমবার দিল্লি মেট্রোর ম্যাজেন্টা লাইনে ভারতের প্রথম চালকবিহীন ট্রেনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে তিনি এয়ারপোর্ট এক্সপ্রেস লাইনে পুরোপুরি National Common Mobility Card পরিষেবা চালু করেন।



তিনি বলেন, দেশের প্রথম চালকবিহীন মেট্রোর উদ্বোধন দেখায় যে ভারত কত দ্রুত স্মার্ট সিস্টেমের দিকে এগিয়ে চলেছে।


তিনি বলেন, "অটল জি-র প্রচেষ্টায় দেশের প্রথম মেট্রো শুরু হয়েছিল। ২০১৪ সালে যখন আমাদের সরকার গঠন করা হয়েছিল, তখন মাত্র ৫ টি শহরে মেট্রো পরিষেবা ছিল এবং আজ ১৮ টি শহরে মেট্রো রেল পরিষেবা রয়েছে। ২০২৫ সালের মধ্যে আমরা এই পরিষেবাটি গ্রহণ করব ২৫ টিরও বেশি শহর।


মেক ইন ইন্ডিয়া উদ্যোগের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, "মেট্রো পরিষেবা সম্প্রসারণের জন্য মেক ইন ইন্ডিয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি ব্যয় হ্রাস করে, বৈদেশিক মুদ্রা সাশ্রয় করে এবং ভারতীয় জনগণকে আরও বেশি কর্মসংস্থান সরবরাহ করে।"


চালকবিহীন ট্রেনগুলি সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত হবে, যা মানুষের ত্রুটির সম্ভাবনা দূর করবে। সরকার বলেছে, ম্যাজেন্টা লাইনে (জনকপুরী পশ্চিম-বোটানিক্যাল গার্ডেন) চালকবিহীন পরিষেবা শুরুর পরে দিল্লি মেট্রোর পিঙ্ক লাইন (মজলিস পার্ক-শিব বিহার) ২০২১ সালের মাঝামাঝি সময়ে চালকবিহীন অপারেশন হবে বলে আশা করা হচ্ছে।


প্রধানমন্ত্রীর কার্যালয় বলেছে যে এই উদ্ভাবনগুলি ভ্রমণ আরাম এবং বর্ধিত গতিশীলতার এক নতুন যুগের সূচনা করবে।


The National Common Mobility Card, যা এয়ারপোর্ট এক্সপ্রেস লাইনে পুরোপুরি চালু করা হবে, দেশের যে কোনও অঞ্চল থেকে ইস্যু করা কোনও রুপে-ডেবিট কার্ড বহনকারী যে কেউ এটি ব্যবহার করে রুটে যাতায়াত করতে সক্ষম করবে।এই সুবিধাটি ২০২২ সালের মধ্যে পুরো দিল্লি মেট্রো নেটওয়ার্কে উপলব্ধ হয়ে উঠবে, পিএমও জানিয়েছে।