আমন্ত্রণ গ্রহণ, জানুয়ারিতে প্রজাতন্ত্র দিবস অনুষ্ঠানে যোগ দেবেন যুক্তরাষ্ট্রের প্রধানমন্ত্রী বরিস জনসন


যুক্তরাষ্ট্রের প্রধানমন্ত্রী বরিস জনসন জানুয়ারিতে প্রজাতন্ত্র দিবস অনুষ্ঠানে যোগ দেবেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রসচিব ডমিনিক র্যাব এই বিষয়টি নিশ্চিত করে বলেছেন যে বরিস জনসন ভারতের আমন্ত্রণ গ্রহণ করেছেন।


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রসচিব ডমিনিক র্যাব বলেছেন, “আমি সন্তুষ্ট যে প্রধানমন্ত্রী বরিস জনসন পরের বছর যুক্তরাষ্ট্রে-আয়োজিত জি৭ সম্মেলনে প্রধানমন্ত্রী মোদীকে আমন্ত্রণ জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রধানমন্ত্রী জনসন জানুয়ারিতে ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপনে অংশ নেওয়ার খুব উদার আমন্ত্রণটিও গ্রহণ করেছেন, এটি একটি বড় সম্মানের বিষয়। "


যুক্তরাজ্যের পররাষ্ট্রসচিব মঙ্গলবার তিন দিনের ভারত সফরের সময় এই ঘোষণা করেছিলেন, যা জানুয়ারিতে বরিস জনসনের আসন্ন সফরের ভিত্তি স্থাপনের উপায় হিসাবেও দেখা হচ্ছে।



বাণিজ্য, প্রতিরক্ষা, শিক্ষা, পরিবেশ ও স্বাস্থ্যের মতো বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে মঙ্গলবার ব্রিটিশ পররাষ্ট্র সচিবের সাথে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।


১৪-১৭ ডিসেম্বর রবের তিন দিনের ভারত সফর এমন সময়ে এসেছিল যে যুক্তরাষ্ট্রে একটি ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তিতে পৌঁছানোর বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সাথে জটিল আলোচনা করছে।


সোমবার, বিদেশ মন্ত্রক বলেছে যে রবের এই সফরটি কোভিড পরবর্তী, ব্রেক্সিট-পরবর্তী প্রসঙ্গে বাণিজ্য, প্রতিরক্ষা, জলবায়ু, অভিবাসন ও গতিশীলতা, শিক্ষা ও স্বাস্থ্য খাতে অংশীদারিত্বকে আরও জোরদার করার পথ তৈরি করবে।