Broadcast & Digital ক্ষেত্রে এবিপি নেটওয়ার্ক এবার নতুন চেহারায়



নয়ডা, ১৬ই ডিসেম্বর, ২০২০: এবিপি নেটওয়ার্ক তার চলতি রূপান্তরের অঙ্গ হিসাবে আজ সবকটা খবরের চ্যানেলের - এবিপি নিউজ, এবিপি আনন্দ, এবিপি মাঝা, এবিপি গঙ্গা, এবিপি অস্মিতা, এবিপি সাঞ্ঝা - নতুন লোগো প্রকাশ করল। ডিজিটাল প্ল্যাটফর্ম এবিপি লাইভের নতুন লোগোও একসঙ্গেই প্রকাশ করা হল। এই নতুন লোগো ডিজাইন করা হয়েছে চ্যানেলগুলোর নির্ভীকতা, সজীবতা এবং চিন্তাভাবনার দিক থেকে এবিপি নেটওয়ার্ক যে ইন্ডাস্ট্রির নেতৃস্থানীয় - তা আরো ভালভাবে প্রকাশ করতে। দেশ এবং দেশের মানুষের সাথে এই ব্র্যান্ডের সংযোগ বোঝানোও এই ডিজাইনের উদ্দেশ্য। 

ভারতের অবিরাম বৃদ্ধির কাহিনীতে যে সম্ভাবনা রয়েছে তা নিয়ে ভাবনা চিন্তা করার উদ্দেশ্যেই এই বদল। মহত্ত্বের যাত্রায় ভারত এই মুহূর্তে এক অনন্য স্ববিরোধী অবস্থায় পৌঁছেছে। নতুন ভারতের আশার লক্ষণ হল অসীম আকাঙ্ক্ষা আর উচ্চাভিলাষ। একই সঙ্গে সামাজিক রীতিনীতি, মতামত আর মূল্যবোধ ভারতীয়দের বেঁধে রেখেছে। এক দিকে বিশ্বের সবচেয়ে বড় যুবশক্তির উপস্থিতির কারণে ভারতের ক্ষমতা অসীম; সাশ্রয়কর আবিষ্কারের পথপ্রদর্শক হিসাবেও ভারতের সীমাহীন সম্ভাবনা; সবচেয়ে বৈচিত্র্যময় সাংস্কৃতিক পারদর্শিতা থাকায় দক্ষতাও অপরিসীম। কিন্তু অন্য দিকে সুযোগের অভাব ও বৈষম্য হল ভারতের সীমাবদ্ধতা। 


সত্বর মহান কীর্তিতে মোড়া এক ভবিষ্যতে পৌঁছাতে হলে ভারতের দরকার একজন চ্যাম্পিয়ন, যে এইসব পূর্বনির্ধারিত সীমাগুলোকে চ্যালেঞ্জ করবে, তুলে ধরবে এবং ভেঙে ফেলবে। এর একমাত্র উপায় একটা মুক্ত এবং ওয়াকিবহাল সমাজ গড়ে তোলা। কারণ একমাত্র তেমন একটা সমাজই এক সীমাবদ্ধতাহীন ভারত গড়তে পারে। 



সুতরাং চ্যানেলগুলোর নতুন লোগো এই নেটওয়ার্কের বিরামহীনভাবে ‘সীমা অতিক্রম করে’ গিয়ে সত্যের সন্ধান করার প্রমাণ। এই নেটওয়ার্কের ‘এক মুক্ত এবং ওয়াকিবহাল সমাজ’ গড়ে তোলার যে সামগ্রিক দর্শন, এই লোগো তারও প্রতীক। প্রত্যেক চ্যানেলের আলাদা আলাদা প্রকাশভঙ্গি আর নেটওয়ার্কের সাধারণ দর্শনসমেত এই নতুন চেহারার উদ্দেশ্য শুধু যে এবিপি ব্র্যান্ডের স্পষ্টতা বাড়ানো তা-ই নয়, এটা দীর্ঘমেয়াদি স্ট্র্যাটেজি এবং এই ব্র্যান্ডকে অন্যান্য ব্র্যান্ডের থেকে আলাদা করার প্রধান উপায়ও বটে। 

লোগো, মোগো (মিউজিকাল লোগো) আর বাগ প্লেসমেন্ট - সব মিলিয়ে এই নতুন চেহারা নিশ্চিতভাবে দর্শকদের ইন্দ্রিয়ানুভূতির আমূল পরিবর্তন ঘটাবে। 

নতুন লোগোর ঘোষণা করতে গিয়ে শ্রী অবিনাশ পান্ডে, সিইও, এবিপি নেটওয়ার্ক বললেন, “এই বদলের উদ্যোগ নিয়ে আমরা খুব উত্তেজিত। এবিপি নেটওয়ার্কের খবরের চ্যানেল আর ডিজিটাল নেটওয়ার্কের নতুন লোগোগুলো এই নেটওয়ার্কের আবেগ এবং উদ্দেশ্য আরো ভাল করে প্রকাশ করে। এই নতুন চেহারা আমাদের নির্ভীক খবর সংগ্রহ এবং মানুষকে অনুপ্রেরণা দেওয়ার, কল্পনা উসকে দেওয়ার, মনকে উদ্ভাসিত করার অপরিসীম ক্ষমতার সরাসরি প্রকাশ। এই লোগোগুলো আমাদের সীমা অতিক্রম করে বিরামহীনভাবে সত্যের খোঁজ করার প্রমাণ। নতুন করে তৈরি লোগোর তীরটা তুলনামূলকভাবে স্থির কাঠামো ছেড়ে বেরিয়ে যায়, যাতে দ্রুত বদলাতে থাকা সংবাদমাধ্যমের জগতের সঙ্গে বেশি মানানসই হওয়া যায়।” 

নতুন লোগোসমেত এই সম্পূর্ণ রিব্র্যান্ডিং করেছে স্যাফ্রন ব্র্যান্ড কনসালটেন্টস - স্পেনের মাদ্রিদে কেন্দ্রীত একটি স্বাধীন আন্তর্জাতিক গ্লোবাল ব্র্যান্ড কনসালটেন্সি। স্যাফ্রন ব্র্যান্ড স্ট্র্যাটেজি তৈরি করার ক্ষেত্রে বিশেষজ্ঞ। তারা দৃঢ় ব্র্যান্ড সংস্কৃতি তৈরি করার মত অভিজ্ঞতার পরিকল্পনা করা এবং উদ্ভাবনের উপরে বিশেষ জোর দেয়। স্যাফ্রন পেশাগত পরিষেবা, ব্যাঙ্কিং, খুচরো ব্যবসা, ফ্যাশন, লাক্সারি, টেলিকমিউনিকেশন, শিক্ষা, বিক্রয়স্থল এবং অলাভজনক সংস্থার মত নানা ক্ষেত্রের আন্তর্জাতিক কোম্পানি ও সংস্থার হয়ে কাজ করে। তাদের কয়েকটা প্রধান কাজের মধ্যে আছে ফেসবুক, ইউটিউব, ব্যাঙ্কিন্টার, ভিউয়িলিং, ভোলোটিয়া, সুইস রে, লন্ডন শহর, ফ্লাইং টাইগার কোপেনহেগেন, গালফ এয়ার, সিমেন্স, আকজো নোবেল আর ফুজিৎসুর ব্র্যান্ড পরিচিতি ডিজাইন করা বা ব্র্যান্ড স্ট্র্যাটেজি ঠিক করা। 

নতুন লোগোগুলোর ওয়ার্ড মার্ক আর ট্যাগলাইন তৈরি করেছেন প্রফেসর ফিওনা রস। এবিপির সাথে তাঁর দীর্ঘদিনের সম্পর্ক। টিম হলোওয়ের সাথে মিলে তিনিই এবিপির প্রথম ডিজিটাল বাংলা হরফ (লিনোটাইপ বেঙ্গলি, যা এখন এবিপি বেঙ্গলি নামে পরিচিত) ডিজাইন করেছিলেন। সেই হরফ প্রথম প্রকাশিত হয়েছিল ১৯৮২ সালে, এবিপির প্রসিদ্ধ খবরের কাগজ আনন্দবাজার পত্রিকায়। এবার এবিপি নেটওয়ার্ককে নতুন চেহারা দেওয়ার সময় প্রফেসর রস প্রত্যেক ভাষার নিজস্ব লিপির বৈচিত্র্য বজায় রেখেই এবিপি নেটওয়ার্কের সাথে সমন্বয়ের ব্যবস্থা করেছেন। এবিপি সবসময় দৃশ্যভিত্তিক যোগাযোগের ক্ষেত্রে সর্বোচ্চ টাইপোগ্রাফিক মান বজায় রাখার উপর জোর দেয়। গোটা প্রকল্পটাই সেই মান বজায় রেখে সম্পূর্ণ হয়েছে। 


এই রূপান্তর সম্বন্ধে বিস্তারিত বলতে গিয়ে জেকব বেনবুনান, কো-ফাউন্ডার এবং সিইও, স্যাফ্রন ব্র্যান্ড কনসালটেন্টস বললেন, “অবিনাশ পান্ডে এবং তাঁর দলের সাথে কাজ করা এক স্মরণীয় অভিজ্ঞতা হয়ে থাকল। আমরা এবিপি নেটওয়ার্কের জন্য এমন কিছু তৈরি করতে চেয়েছিলাম, যা ভবিষ্যতের পক্ষে জুতসই। সাহস আর সীমাহীনতা --- ওঁদের এই অন্তর্নিহিত গুণগুলো আমাদের অনুপ্রেরণা দিয়েছিল। আর আমাদের লক্ষ্য ছিল এমন একটা ব্র্যান্ড স্ট্র্যাটেজি আর দৃশ্য ভাষা তৈরি করা, যা এবিপির সত্যিকারের দর্শনটাকে তুলে ধরে।” 



About ABP Network 

An innovative media and content creation company, ABP Network is a credible voice in the broadcast & digital sphere, with a multi-language portfolio of news channels reaching 535 million individuals in India. ABP Studios, which comes under the purview of ABP Creations – the content innovation arm of the network – creates, produces, and licenses original, path-breaking content outside of news. ABP Network is a group entity of ABP, which was incorporated almost 100 years ago and continues to reign as a leading Indian Media Conglomerate.