দীপাবলিতে বাজির শব্দমাত্রা বেঁধে দিল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ


কোভিড পরিস্থিতির মাঝেই হয়ে গেল বাঙালির সবচেয়ে বড় উৎসব শারদীয়া। আর এরপর, রয়েছে দীপাবলি। প্রতি বছরের ন্যায় আনন্দ উল্লাসে আলোক সজ্জা ও বাজির আনন্দে হয়তো খুব ভালোভাবে এবার মাতবে না মন। তবুও এক বুক আশা নিয়ে তৈরি মানুষ। এর মাঝেই রাজ্য দূষণ নিয়ন্ত্রন পর্ষদ জানিয়ে দিল এবারের দীপাবলির বাজির শব্দমাত্রা। বাজির শব্দমাত্রা ৯০ ডেসিবল বলেই জানিয়েছে তাঁরা। 


যে করোনাভাইরাসের সংক্রমণ রুখতে রাজ্য এবং কেন্দ্রের সমস্ত পরামর্শগুলি কঠোরভাবে মেনে চলার কথাও জানানো হয়েছে তাঁদের তরফে। পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সদস্য সচিব রাজেশ কুমার বলেছেন, ৯০ ডেসিবলের উপরে শব্দবাজির চালান আটকাতে রাজ্য পুলিশের সঙ্গে মিলেমিশে কাজ করছে তারা। পাশাপাশি শীঘ্রই অবৈধ আতশবাজি তৈরির ইউনিটগুলিতে অভিযান চালানো হবে বলে জানান তিনি। 



স্টেকহোল্ডারদের সঙ্গে ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি। কোভিড সংক্রান্ত বিধি নিষেধও মেনে চলার কথাও বলা হয়েছে। আতশবাজি থেকে তৈরি হওয়া ধোঁয়াশা যাতে ফুসফুসের রোগে আক্রান্ত রোগীদের ক্ষতি না করে, বিশেষত মহামারীর মধ্যেও যাতে ক্ষতি না হয় সে বিষয়ে পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানান তিনি।


পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের এক সিনিয়র কর্তা বলেছেন, যদি বর্তমান আইনে আওতায় সম্ভব হয়, তবে কোভিড হাসপাতালের আশপাশে, সেফ হোম ও কোয়ারান্টিন সেন্টারগুলিতে শব্দবাজি ফাটানোয় নিষিদ্ধ আরোপ করার বিষয়টি বিবেচনা করতে পারে। দূষণ নিয়ন্ত্রণ বোর্ড ও পুলিশ এই বিষয়ে নজরদারি চালাবে।