শুধু মহিলা নয় এখন পুরুষরাও গর্ভ নিয়ন্ত্রণ করতে পারবে, বাজারে আসছে ইনজেকশন

 


শুধু মহিলা নয় এখন পুরুষরাও গর্ভ নিয়ন্ত্রণ করতে পারবে, বাজারে আসছে ইনজেকশন 


গর্ভ নিয়ন্ত্রণ এতদিন ছিল মহিলাদের ওপরেই। মহিলাদের গর্ভনিরোধক ট্যাবলেট, আইইউডি, ইমার্জেন্সি কন্ট্রাসেপটিভ ইত্যাদি গর্ভনিরোধক যাবতীয় ব্যবস্থা ছিল। পুরুষদের ক্ষেত্রে শুধুমাত্র কন্ডোমের ব্যবহার করা হত। তবে গর্ভ নিয়ন্ত্রণে এবার পুরুষদের ভূমিকাও থাকছে। এবার বাজারে এল ইনজেকশন। দিল্লীর বৈজ্ঞানিকদের তৈরি এই টিকা একবার প্রয়োগ করলে ১৩ বছর তার প্রভাব থাকবে। পেট ও জঙ্ঘার মধ্যে ইঞ্জেকশন দিয়ে প্রয়োগ করা যাবে। তবে জন্মদানের ক্ষমতা হারানোর আশঙ্কা নেই বলেই জানা গেছে। 


ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ জানিয়েছে, পুরুষদের জন্য প্রস্তুত এই টিকা আন্তর্জাতিক মানদণ্ডে সুরক্ষিত, দীর্ঘ সময় পর্যন্ত এর উপযোগিতা থাকবে। ৩০০ জনের ওপর এর পরীক্ষা হয়েছে, সাফল্যের হার ৯৭.৩ শতাংশ। তিন রাউন্ডের ট্রায়ালে কারও কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি।



বিজ্ঞানী আর এস শর্মা বলেছেন, টিকা পুরোপুরি প্রস্তুত, সরকারের সবুজ সঙ্কেতের অপেক্ষা। তিনি আরও জানিয়েছেন, বলা যেতে পারে, এটিই বিশ্বের প্রথম পুরুষ গর্ভনিরোধক। যদি এর দাম কিছুটা কম রাখা যায়, তবে অবাঞ্ছিত সন্তানসম্ভাবনা আটকানোর জন্য এটি অত্যন্ত উপযোগী প্রমাণিত হবে। বেশ কয়েক বছরের পরীক্ষানিরীক্ষার পর প্রস্তুত হয়েছে এটি।

Post a Comment

thanks