IPL 2020: দিল্লীকে হারিয়ে পঞ্চমবারের জন্য আইপিএল খেতাব মুম্বই ইন্ডিয়ান্সের


SANGBAD EKALAVYA: একটি দল গতবারের চ্যাম্পিয়ন, লীগ পর্যায়ে দুর্দান্ত পারফরমেন্স করে শীর্ষে থেকে প্লেঅফে পৌঁছেছে মুম্বই ইন্ডিয়ান্স। অপরদিকে আইপিএলের ইতিহাসে বিপ্লব ঘটিয়ে প্রথমবার ফাইনালে পৌঁছেছে দিল্লী ক্যাপিটালস। দিল্লীর তরুণ তুর্কিদের তেজে যখনই মনে হচ্ছিলো ২০২০ সালের মরশুমে নতুন চ্যাম্পিয়ন পেতে চলেছে ঠিক তখনই দুর্দান্ত পারফরমেন্সে দিল্লীকে হারিয়ে টানা দ্বিতীয়বার ট্রফি তুলে নিলো আইপিএলের সবচেয়ে সফল দল মুম্বই ইন্ডিয়ান্স। এই নিয়ে পাঁচবার আইপিএল খেতাব জিতলো রোহিতের মুম্বই। প্রথমবার ফাইনালে উঠে রানার্স হয়েই টুর্নামেন্ট শেষ করতে হলো দিল্লীকে। 



দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় দিল্লী অধিনায়ক শ্রেয়াস আইয়ার। ইনিংসের প্রথম বলেই মার্কাস স্টয়নিসকে আউট করে দেন দুর্দান্ত ফর্মে থাকা ট্রেন্ট বোল্ট। এরপর ধাওয়ান (১৩ বলে ১৫) এবং রাহানে (৪ বলে ২) দ্রুত আউট হয়ে গেলে দলের হাল ধরেন দুই তরুণ রিসভ প্যান্ট এবং অধিনায়ক শ্রেয়াস। দুজনে চতুর্থ উইকেটে ৭২ বলে ৯৬ রানের পার্টনারশিপ গড়ে দলকে ভালো জায়গায় পৌঁছে দেন। ২টি ছয় ও ৪টি চারের সাহায্যে রিসভ ৩৮ বলে ৫৬ রান করে আউট হলেও ৫০ বলে ৬৫ রান করে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন শ্রেয়াস। তাঁর ইনিংসটি সাজানো ছিলো ২টি ছয় ও ৬টি চারের সাহায্যে। ২০ ওভারে ৭ উইকেটে ১৫৬ রান করে তারা।



মুম্বইয়ের হয়ে ট্রেন্ট বোল্ট ৩টি উইকেট নিয়েছেন, ২টি উইকেট পেয়েছেন কুলটার নেইল।


জবাবে ব্যাট করতে নেমে রোহিতের অধিনায়কোচিত ইনিংসে ভর করে সহজেই লক্ষ্যমাত্রা পেরিয়ে যায় মুম্বই। ঝোড়ো শুরুর পরও দ্রুত আউট হয়ে যান কুইন্টন ডিকক (১২ বলে ২০)। এরপর প্রবীণ দুবের দুর্দান্ত থ্রোয়ে সূর্যকুমার (২০ বলে ১৯) রানআউট হয়ে গেলে অধিনায়কের সাথে জুটি বেঁধে দলকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দেন ঈশান কিষান। ৪টি ছয় ও ৫টি চারের সাহায্যে ৫১ বলে ৬৮ রান করে রোহিত আউট হলেও দলকে জিতিয়ে ফেরেন ঈশান (১৯ বলে ৩৩)। ১০ বল বাকি থাকতেই ৫ উইকেট হারিয়ে জয় ছিনিয়ে নেয় তাঁরা।