pic source: UNESCO

বিশ্ব বিজ্ঞান দিবস ২০২০ঃ মানবসভ্যতার উন্নতি ও শান্তির লক্ষ্যে বিজ্ঞান দিবস, জানুন এবছরের থিম ও ইতিহাস 

"আজকের বিজ্ঞান কালকের প্রযুক্তি” " এডওয়ার্ড টেলার 
“The science of today is the technology of tomorrow.” Edward Teller

মানব জীবনের সাথে বিজ্ঞান যে ওতপ্রোত ভাবে জড়িত তা আমরা সবাই জানি। দিনের পর দিন বিজ্ঞানের ওপর মানব জাতি আরও বেশি বেশি নির্ভরশীল হচ্ছে। সকালে ঘুম ভাঙা থেকে রাতে ঘুমানো যাওয়া পর্যন্ত বিজ্ঞানের ওপর ভর দিয়েই চলছে মানুষ। আমাদের দৈনন্দিন জীবনে বিজ্ঞানের গুরুত্ব এবং প্রাসঙ্গিকতা বাড়াতে প্রতি বছর ১০ই নভেম্বর শান্তি ও বিকাশের জন্য বিশ্ব বিজ্ঞান দিবস পালন করা হয়। শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবসের লক্ষ্য নাগরিকদের যাতে বিজ্ঞানের উন্নতি সম্পর্কে অবহিত করা হয় তা নিশ্চিত করা।

“দুটি জিনিস অসীম: মহাবিশ্ব এবং মানুষের বোকামি; এবং আমি মহাবিশ্ব সম্পর্কে নিশ্চিত নই। " আলবার্ট আইনস্টাইন

“Two things are infinite: the universe and human stupidity; and I'm not sure about the universe.” Albert Einstein

বিশ্ব যখন বিশ্বব্যাপী কোভিড -১৯ মহামারীর সাথে লড়াই করছে তখন বিশ্ব বিজ্ঞান দিবসের কেন্দ্রবিন্দু “বৈশ্বিক মহামারী মোকাবেলায় সমাজের পক্ষে এবং তার সাথে বিজ্ঞান”। বিশ্ব বিজ্ঞান দিবস ফর পিস অ্যান্ড ডেভলপমেন্ট ২০২০ এর থিমটি হ'ল "কোভিড -১৯ এর সাথে কাজ করার জন্য বিজ্ঞানের পক্ষে এবং সাথে"।

UNESCO-এর উদ্যোগে ২০০২ সাল থেকে এই দিনটিকে পালন করে আসা হয়। ২০০১ সালে UNESCO-এর ঘোষণার পর বিশ্বজুড়ে বিজ্ঞানের জন্য অনেকগুলি প্রকল্প, কর্মসূচী এবং তহবিল তৈরি হয়েছে। শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবস সাধারণ জনগণকে তাদের জীবনে বিজ্ঞানের প্রাসঙ্গিকতা দেখাতে এবং তাদের আলোচনায় জড়িত করার একটি সুযোগ দেয়। ঘটনাটি বুদাপেস্টে ১৯৯৯ সালে বিজ্ঞান সম্পর্কিত বিশ্ব সম্মেলনের ইতিবাচক ফলাফল। এটি প্রতিবছর বিজ্ঞানের ঘোষণাপত্রে ঘোষিত লক্ষ্য অর্জনের প্রতিশ্রুতি এবং বৈজ্ঞানিক জ্ঞানের ব্যবহারের প্রতিশ্রুতি পুনরায় নিশ্চিত করার একটি সুযোগ হিসাবে বিবেচিত হয়েছিল।



উদ্দেশ্য
  • শান্তিপূর্ণ ও টেকসই সমাজগুলির জন্য বিজ্ঞানের ভূমিকা সম্পর্কে জনসচেতনতা জোরদার করা;
  • বিজ্ঞানের জন্য জাতীয় এবং আন্তর্জাতিক সংহতি প্রচার;
  • সমাজের সুবিধার জন্য বিজ্ঞানের ব্যবহারের জন্য জাতীয় এবং আন্তর্জাতিক প্রতিশ্রুতি পুনর্নবীকরণ;
  • বৈজ্ঞানিক প্রচেষ্টার জন্য সমর্থন বাড়াতে বিজ্ঞানের দ্বারা যে চ্যালেঞ্জ রয়েছে তার প্রতি দৃষ্টি আকর্ষণ করা।