রাজস্থানকে বড়ো ব্যবধানে হারিয়ে প্লেঅফের দৌড়ে দুর্দান্তভাবে হাজির কলকাতা


SANGBAD EKALAVYA:

চেন্নাইয়ের কাছে পাঞ্জাবের হারের পর প্লেঅফে যাওয়ার যে ক্ষীণ সম্ভাবনা তৈরী হয়েছিল কলকাতার, সেটাকে বাঁচিয়ে রাখতে রাজস্থানের বিরুদ্ধে জিততেই হতো তাঁদের। অপরদিকে প্লেঅফের সম্ভাবনা টিকিয়ে রাখতে এই ম্যাচে জয় দরকার রাজস্থানেরও। দু'দলই ১২ পয়েন্টে থাকলেও নেট রানরেটের বিচারে এগিয়ে রাজস্থান। যে লড়াইয়ে রাজস্থানকে কয়েক কদম পেছনে ফেলে দিয়ে ৬০ রানে জয়লাভ করলো নাইটরা। মুম্বই, ব্যাঙ্গালোর এবং দিল্লির ঠিক পেছনেই চতুর্থ স্থানে তাঁরা। তাঁদের প্লেঅফে যাওয়া নির্ভর করছে নেট রানরেট এবং ব্যাঙ্গালোর-দিল্লি ও মুম্বই-হায়দ্রাবাদ ম্যাচের ওপর। 



মরণবাঁচন ম্যাচে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন রাজস্থান অধিনায়ক স্টিভ স্মিথ। অধিনায়কের সিদ্ধান্তের পূর্ণ মর্যাদা দিয়ে প্রথম ওভারেই ফর্মে থাকা নীতিশ রানাকে ফিরিয়ে দেন জোফ্ৰা আর্চার। যদিও রান পেয়েছেন ওপেনার শুভমান গিল (২৪ বলে ৩৬) এবং রাহুল ত্রিপাঠি (৩৪ বলে ৩৯)। সুনীল নারিন এবং দীনেশ কার্তিক কোনো শূন্য রানে ফিরে গেলে দলের দায়িত্ব নিজের হাতে তুলে নেন অধিনায়ক ইয়ন মরগ্যান। ৬টি ছয় ও ৫টি চারের সাহায্যে মাত্র ৩৫ বলে ৬৮ রানের ঝকঝকে ইনিংস খেলে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। আন্দ্রে রাসেল রানের গতি বাড়ানোর ঝোকে চতুর্থ ছয় মারতে গিয়ে কার্তিক ত্যাগীর বলে আউট হয়ে যান। ২০ ওভারে ১৯১-৭ এর বড়ো স্কোরে ইনিংস শেষ করে কলকাতা। 



জবাবে ব্যাট করতে নেমে ঝোড়ো শুরু করেন রাজস্থানের দুই ওপেনার রবিন উথাপ্পা এবং বেন স্টোকস। প্রথম ওভারে ১৯ রান তুললেও পরপর উইকেট পড়তে থাকে তাদের। ৫ ওভারেই ৩৭ রানের মধ্যে ৫ জন ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফিরিয়ে দেন নাইট বোলাররা। দীনেশ কার্তিকের দুটি অসাধারণ ক্যাচে আউট হন বেন স্টোকস (১১ বলে ১৮) এবং রিয়ান পরাগ। গুরুত্বপূর্ণ ম্যাচে আজ ব্যর্থ হন অধিনায়ক স্মিথ (৪ বলে ৪) এবং সঞ্জু স্যামসন। বিশাল টার্গেট তারা করতে গিয়ে খেলার বিপরীতেই আউট হয়ে যান জোস বাটলার এবং রাহুল তেওয়াটিয়া। ১টি ছয় ও ৪টি চারের সাহায্যে ২২ বলে ৩৫ রান করেন বাটলার, অপরদিকে ২৭ বলে ৩১ রান করেন রাহুল। শেষদিকে শ্রেয়াস গোপাল ২৩ বলে ২৩ রান করলেও জয়ের জন্য যথেষ্ট ছিলোনা।


কলকাতার হয়ে দুর্দান্ত বল করেন প্যাট কামিন্স। ৩৪ রান দিয়ে ৪টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন তিনি। ২টি করে উইকেট পেয়েছেন শিবম মাভি এবং বরুন চক্রবর্তী।