Whatsapp এ Payment ব্যবহার করবার আগে যে ৭ টি বিষয় আপনাকে জানতেই হবে

Whatsapp এ Payment ব্যবহার করবার আগে যে ৭ টি বিষয় আপনাকে জানতেই হবে 


তনজিৎ সাহা, কলকাতা :

ভারতে হোয়াটসঅ্যাপ পেমেন্টস শুরু হয়েছে এবং আপনি ইউপিআই ব্যবহার করে হোয়াটসঅ্যাপ অ্যাপের মাধ্যমে অর্থ পাঠাতে পারবেন। এটি ভারতের জাতীয় পেমেন্ট কর্পোরেশন (এনপিসিআই) দ্বারা সমর্থিত ভারতের যে কোনও ইউপিআই পেমেন্ট অ্যাপের মতো। ভারতে হোয়াটসঅ্যাপে অর্থ প্রেরণের জন্য আপনার ভারতে একটি ব্যাংক অ্যাকাউন্ট এবং ডেবিট কার্ড থাকা দরকার। ইউপিআই সমর্থিত অ্যাপটি ব্যবহার করে যে কেউ কাউকে হোয়াটসঅ্যাপে টাকা পাঠাতে পারেন। হোয়াটসঅ্যাপ আপনাকে হোয়াটসঅ্যাপ পেমেন্টস ব্যবহার করতে যেসব কেলেঙ্কারী ঘটতে পারে সে বিষয়ে সতর্ক করেছে। 

১) আপনাকে পেমেন্টস সক্রিয় করতে সহায়তার জন্য হোয়াটসঅ্যাপ কখনও কল বা বার্তা দেবে না

হোয়াটসঅ্যাপ আপনার হোয়াটসঅ্যাপ নম্বরে পেমেন্টস সেট আপ করতে কখনও আপনার কাছ থেকে পেমেন্ট সম্পর্কিত বা ব্যাংকিংয়ের তথ্য চাইবে না। সম্পূর্ণ প্রক্রিয়াটি সহজ এবং আপনি সেটি নিজেই করতে পারবেন। আপনার মোবাইল নম্বরটিতে হোয়াটসঅ্যাপ পেমেন্টস সেট আপ করতে সহায়তা করার দাবি করে এমন কোনও কল বা বার্তা বিশ্বাস করবেন না এটি একটি জালিয়াতি।

​২) হোয়াটসঅ্যাপ পেমেন্টের কোনও অফিসিয়াল গ্রাহক পরিষেবা নম্বর নেই ; গ্রাহক পরিষেবার ফাঁদে পা দেবেন না




গুগলে হোয়াটসঅ্যাপ পেমেন্টের কাস্টমার কেয়ার নম্বর অনুসন্ধান করবেন না। হোয়াটসঅ্যাপ পেমেন্টের জন্য কোনও অফিসিয়াল কাস্টমার কেয়ার নম্বর নেই। যদি আপনি হোয়াটসঅ্যাপের কোনও গ্রাহক পরিষেবা নম্বরে এসে থাকেন তবে জেনে রাখুন এটি কোনও জালিয়াতি কলকারী। সেক্ষেত্রে, যদি আপনার পেমেন্টগুলির সাথে কোনও সমস্যা থাকে, অবিলম্বে আপনার ব্যাংকে পৌঁছান




৩) ‘পে’ বোতামে ট্যাপ করলে আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে অর্থ কেটে নেওয়া হয়

যদি আপনি হোয়াটসঅ্যাপে কোনও পেমেন্টের অনুরোধ পান তবে জেনে রাখুন যে আপনি ‘ট্যাপ’ এ ক্লিক করার সময় আপনি লেনদেনের অনুমোদন দিচ্ছেন এবং আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে অর্থ কেটে নেওয়া হবে। সুতরাং, পেমেন্টগুলির অনুরোধগুলি গ্রহণ করার আগে সাবধান হন।




৪) পেমেন্টের জন্য হোয়াটসঅ্যাপের মাধ্যমে আপনার কার্ডের বিবরণ, ওটিপি বা ইউপিআই পিনটি কখনই শেয়ার করবেন না হোয়াটসঅ্যাপে ওটিপি এবং ইউপিআই পিন শেয়ার করে নেওয়ার ফলে সরাসরি আর্থিক জালিয়াতি হতে পারে। এগুলি কখনই হোয়াটসঅ্যাপের মাধ্যমে অন্য কোনও ব্যাংকিংয়ের তথ্য সহ শেয়ার করবেন না। হোয়াটসঅ্যাপ পেমেন্ট ব্যবহার করার জন্য আপনাকে নিজের ইউপিআই পিনটি কারও সাথে শেয়ার করে নিতে হবে না।




৫) আপনি হোয়াটসঅ্যাপে পাওয়া অজানা লিঙ্কগুলিতে ক্লিক করবেন না 

হোয়াটসঅ্যাপের মাধ্যমে কোনও লিখিত বার্তা সহ আপনি যে কোনও লিঙ্ক পেয়ে যান তা এড়িয়ে চলুন। এই লিঙ্কগুলি আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে অর্থ 'ফিশ' করতে ব্যবহৃত হতে পারে।




৬) শুধুমাত্র হোয়াটসঅ্যাপে পরিচিত ব্যক্তিদের অর্থ প্রদানের অনুরোধগুলি গ্রহণ করুন




যদি কেউ আপনার হোয়াটসঅ্যাপের যোগাযোগের তালিকায় না থাকে তবে আপনি সেই ব্যক্তিকে অর্থ দেওয়ার আগে খুব সাবধান হন। হোয়াটসঅ্যাপ অত্যন্ত পরামর্শ দেয় যে আপনি কেবল হোয়াটসঅ্যাপে পরিচিত ব্যক্তিদের অর্থ প্রদানের অনুরোধ গ্রহণ করবেন। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার বন্ধু বলে দাবি করা কারও কাছ থেকে তবে হোয়াটসঅ্যাপের অন্য কোনও ফোন নম্বর থেকে পেমেন্টের অনুরোধ পান তবে প্রথমে যাচাই করতে আপনার বন্ধুকে কল করুন 

৭) কাউকে টাকা দেওয়ার আগে এবং পরে সর্বদা যাচাই করুন




ইউপিআই-তে কাউকে প্রদানের আগে এবং পরে সর্বদা লেনদেন কল করা এবং যাচাই করা ভাল অভ্যাস। এটি আপনাকে সঠিক ব্যক্তিকে অর্থ প্রদান করা হয়েছে কি না তা নিশ্চিত করতে সহায়তা করবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ