Google Meet ব্যবহারকারীদের মিটিংয়ে ভার্চুয়ালি হাত বাড়ানোর অনুমতি দেওয়ার জন্য এল নতুন ফিচারস! 






তনজিৎ সাহা, কলকাতা : Google meet একটি ফিচার প্রবর্তন করেছে যা অংশগ্রহণকারীদের মিটিংগুলিতে প্রশ্ন জিজ্ঞাসা করতে বা তারা যে কথা বলতে চায় তা বোঝাতে ভারচুয়ালি হাত বাড়িয়ে দেয়। ফিচারটি একটি মিটিং চলাকালীন পর্দার নীচে অবস্থিত একটি রাইজ হ্যান্ড বোতাম আকারে আসে। যদি একাধিক অংশগ্রহনকারী ফিচারটি ব্যবহার করে, তবে মিটিং মডারেটর তাদের উত্থাপিত ক্রমে উত্থাপিত হাতগুলি দেখতে সক্ষম হবে, যাতে সেই অনুসারে প্রশ্নগুলি সমাধান করা যায়।

একটি ব্লগ পোস্টে গুগলকে বলেছে, Google meet সম্মেলনের সময় রাইজ হ্যান্ড বোতামটি টিপানোর পরে, এটি একটি নিম্ন হাত বোতামে রূপান্তরিত হবে যা অংশগ্রহণকারীরা পরবর্তীতে তাদের হাতগুলি "নীচে" ব্যবহার করতে পারে। মডারেটরদের সাথে বৈঠকে নির্দিষ্ট ব্যক্তির হাত নীচে বা সমস্ত হাত নীচে নামানোর বিকল্পও থাকবে। যদি মডারেটর আপনার হাতটি নীচে নামায় তবে আপনি একটি নোটিফিকেশন পাবেন।

যখন কেউ তাদের হাত বাড়ায় তখন সমস্ত অংশগ্রহণকারীকে অবহিত করা হয় এবং অংশগ্রহণকারীটির স্ব-দৃষ্টিতে আইকনটি উপস্থিত হয়। ফিচারটি অ্যান্ড্রয়েড, আইওএস এবং ওয়েবে যোগ্য ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। বৈশিষ্ট্যটি রোল আউট শুরু হয়েছে এবং সমস্ত ব্যবহারকারীর কাছে পৌঁছাতে দুই সপ্তাহ সময় নিতে পারে। গুগল মিটের প্রতিদ্বন্দ্বী জুম এর মধ্যে ইতিমধ্যে একটি বৈশিষ্ট্য রয়েছে যা ব্যবহারকারীদের একটি মিটিংয়ে হাত তুলতে দেয়।
যখন কোনও অংশগ্রহণকারী Google meet এ হাত তুলবেন, মিটিং মডারেটর ভিডিও পূর্বরূপে একটি হাতের আইকন দেখতে পাবে। যদি মডারেটর অন্য ট্যাবে থাকে এবং গুগল মিট ট্যাবটি খোলা না থাকে, কোনও অংশগ্রহণকারী যখন রাইজ হ্যান্ড বোতামে ক্লিক করেন তখন তারা একটি শব্দ বিজ্ঞপ্তি পাবেন।

ব্যক্তিগত গুগল অ্যাকাউন্টস, ওয়ার্কস্পেস বিজনেস স্টার্টার প্ল্যানস বা জি স্যুট বেসিক গ্রাহকদের ব্যবহারকারীর পক্ষে রাইজ হ্যান্ড ফিচারটি উপলব্ধ নেই। এটি ওয়ার্কস্পেস এসেনশিয়ালস, বিজনেস স্ট্যান্ডার্ড, বিজনেস প্লাস, এন্টারপ্রাইজ এসেনশিয়ালস, এন্টারপ্রাইজ স্ট্যান্ডার্ড, এন্টারপ্রাইজ প্লাস পাশাপাশি জি স্যুট বিজনেস, এডুকেশন, এন্টারপ্রাইজ ফর এডুকেশন এবং অলাভজনক পরিকল্পনার ব্যবহারকারীদের জন্য চালু হচ্ছে।

Google গত কয়েক মাস ধরে ভিডিও কনফারেন্সিং পরিষেবাটিতে বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য উপস্থাপন করেছে। সম্প্রতি, গুগল মিট একটি বৈশিষ্ট্য রোল আউট করেছে যা ডেস্কটপ ব্যবহারকারীদের একটি ভিডিও কলে তাদের ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে দেয়।