সাইবার নিরাপত্তার দায়িত্বের ভার পেতে চলেছে জনপ্রিয় হ্যাকার, এমনই সিদ্ধান্ত Twitter এর !



তনজিৎ সাহা, কলকাতা:
শেষে কিনা চুরি আটকাতে চোরকেই পাহারাদার বানাল Twitter! অবাক হচ্ছেন? হ্যাঁ এমনটাই ঘটেছে। জনপ্রিয় হ্যাকার পিটার জাটকোর হাতে Twitter তার সাইবার নিরাপত্তার সমস্ত দায়িত্ব তুলে দিয়েছে। সোশ্যাল মিডিয়ায় জাটকো অবশ্য মাডজ নামেই বেশি পরিচিত।

সম্প্রতি নিরাপত্তা সংক্রান্ত একাধিক চ্যালেঞ্জের মুখে পড়েছে মাইক্রো ব্লগিং সাইট Twitter। তাই এবার তাদের ইউজারদের সাইবার নিরাপত্তা কড়া করতে চাইছে কর্তৃপক্ষ। সেই কাজে জাটকোর চেয়ে ভাল কেউ হতে পারে না বলেই জানিয়েছে তাঁরা। জাটকোর পরামর্শ মেনে আমূল বদলাতে পারে Twitter এর নিরাপত্তা ব্যবস্থাও।

সংস্থার তরফে জানানো হয়, Mudge আসলে Twitter এর নিরাপত্তা সংক্রান্ত স্ট্রাকচার এবং প্র্যাকটিসের দেখভাল করবে। তিনি সরাসরি রিপোর্ট করবেন Twitter-এর সিইও(CEO) জ্যাক ডর্সে-কে। সূত্রের খবর, আপাতত দেড়-দু’মাস Twitter এর সিকিউরিটি ফাংশনের রিভিউ করবেন জাটকো। সেই রিপোর্ট যাবে সরাসরি ডর্সের কাছে। প্রয়োজনে গোটা ব্যবস্থাই ঢেলে সাজাতে পারেন জাটকো।

সম্প্রতি বহু হাই প্রোফাইল ইউজারের অ্যাকাউন্ট বেশ কয়েক হ্যাকারদের খপ্পরে পড়েছিল। আবার ইউজার তথ্য ফাঁস ও নজরদারির মতো অভিযোগও উঠেছিল Twitter এর বিরুদ্ধে। তাই এবার নিরাপত্তা ব্যবস্থার খোলনলচে বদলাতে চাইছে তারা।

পিটার জাটকো ইলেকট্রনিক পেমেন্টস সংস্থা Stripe-এর সঙ্গে যুক্ত ছিলেন। পাশাপাশি, টেক জায়ান্ট Google-এর অ্যাডভান্সড টেকনোলজি এবং প্রজেক্ট গ্রুপের সিকিওরিটি রিসার্চার হিসেবেও কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁর। আমেরিকার পেন্টাগনের DARPA-র সঙ্গেও বেশ কিছু প্রোগ্রামে যুক্ত ছিলেন জ়াটকো। সেখানে তাঁকে সাইবার গুপ্তচরবৃত্তির বিষয়গুলি দেখভাল করতে হত। DARPA-য় জাটকোর সুপারভাইজার ডান কউফম্যান জানান, “Twitter এর নিরাপত্তার বিষয়টি সঠিকভাবে কে দেখভাল করতে পারবে তা বলতে পারব না। তবে আমার মনে হয় এই কাজের জন্য জাটকোই শ্রেষ্ঠ।”