Funtouch OS এর বদলে আসছে Vivo-র নতুন Origin OS , ১৯ নভেম্বর !


চলতি মাসেই নতুন কাস্টম ইউজার ইন্টারফেস (UI) নিয়ে আসছে Vivo। আসন্ন Vivo developer conference-এ এই Origin OS-এর দর্শন শীঘ্রই পাবেন Vivo-ইউজাররা। আজই চিনের মাইক্রোব্লগিং সাইট Weibo-এ এই সম্পর্কে জানিয়েছে Vivo। 


সংস্থার তরফে জানানো হয়েছে, এই মোবাইল UI-এর উপরে প্রায় এক বছর ধরে কাজ করছিলেন ডেভেলরপাররা। আশা করা হচ্ছে, Vivo X50 সিরিজের মাধ্যমে প্রথম বাজারে আসবে Origin OS ,বর্তমান কাস্টম UI Funtouch OS-এর বদলে। 


ডেভেলপার টিম Origin Studio-র নামেই নামকরণ করা হয়েছে এই নতুন OS-এর। তবে এই Origin OS-র সঙ্গে কী কী ফিচার আসছে তা এখনও জানা যায়নি। তবে আগের থেকে অপেক্ষাকৃত ভালো অ্যান্ড্রয়েড এক্সপিরিয়েন্স পাবেন ব্যবহারকারীরা বলে আশা করা যাচ্ছে। ইতিমধ্যেই এই নতুন Vivo UI-নিয়ে একটি জল্পনা শুরু হয়েছে। অনেকে বলছেন, নতুন Vivo UI-এ একটি টগল সুইচ থাকবে। যা মডিফায়েড ভার্সন ও আগের ক্লিনার Android UX-এর মধ্যে যোগাযোগ সূত্র তৈরি করবে। এর জেরে ব্যবহারকারীরা দুটি ভার্সনের মধ্যেই সুইচ করাতে পারবেন নিজেদের।


প্রসঙ্গত, Vivo X60 স্মার্টফোন বাজারে আসার কথা রয়েছে। বাজার যখন Vivo-র নতুন ফোনের দিকে তাকিয়ে, তখনই এই Origin OS-এর ঘোষণা করা হল প্রস্ততকারী সংস্থার তরফে। Vivo-র এই নতুন অ্যান্ড্রয়েড বেসড ইউজার ইন্টারফেস বাজারে প্রতিযোগিতা তৈরি করবে বলে জানাচ্ছেন টেক-এক্সপার্টরা। এ ক্ষেত্রে এই Origin OS টেক্কা দিতে পারে Xiaomi বা Samsung-কে। উল্লেখ্য, বর্তমানে Xiaomi তার কাস্টম MIUI চালায় স্মার্টফোনগুলিতে। অন্যদিকে One UI চালায় Samsung।তবে Vivo-র সফটওয়্যার পারফরম্যান্স নিয়ে টেক-দুনিয়ার একাংশে খুব সমালোচনাও চলছে। 



সম্প্রতি, রিসার্চ ফার্ম Counterpoint-এর একটি প্রতিবেদনে, সফটওয়্যার আপডেটের দিক থেকে খুবই খারাপ রেটিং দেওয়া হয়েছে Vivo-কে। প্রতিবেদন সূত্রে জানা গিয়েছে, ২০১৯ সালের থার্ড কোয়ার্টার থেকে ২০২০ সালের সেকেন্ড কোয়ার্টারের মধ্যে বিক্রি হওয়া Vivo ফোনের মাত্র ২৪ শতাংশতেই আপডেট এসেছে। এ ক্ষেত্রে ফোনগুলিকে Funtouch OS-এর সঙ্গে অ্যান্ড্রয়েড ১০ ভার্সনে আপডেট করা হয়েছে।


আরও জানা গিয়েছে ২০২০ Vivo developer conference-এ নতুন IoT, গেমসহ একাধিক ফিচার ও নতুন অ্যাপের কথা ঘোষণা করতে পারে Vivo। আাপাতত সে দিকেই নজর Vivo-প্রেমিদের।