Qualifier 2: হায়দ্রাবাদের বিরুদ্ধে দুরন্ত জয়, এই প্রথম আইপিএলের ফাইনালে দিল্লী ক্যাপিটালস


SANGBAD EKALAVYA: আইপিএল ২০২০ এর প্রথম কোয়ালিফায়ার জিতে ইতিমধ্যেই ফাইনালে পৌঁছে গিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। রবিবাসরীয় দ্বিতীয় কোয়ালিফায়ারে হায়দ্রাবাদের বিরুদ্ধে জিতে মুম্বইয়ের সাথে ফাইনালে টক্কর দেবে দিল্লী ক্যাপিটালস। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত খেলে এই প্রথম আইপিএলের ফাইনালে পৌছালো দিল্লী। আগামী মঙ্গলবারের ফাইনালে নির্ধারিত হবে এই বছরের চ্যাম্পিয়ন।


টসে জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১৮৯ রানের বড়ো টার্গেট দেয় দিল্লি ক্যাপিটালস। আজ ওপেন করতে নেমে শিখর ধাওয়ানের সাথে ভালো শুরু করেন মার্কাস স্টয়নিস (২৭ বলে ৩৮)। ধাওয়ানের সাথে জুটিতে ৮.২ ওভারে ৮৬ রান তোলেন দুজনে। ধাওয়ান ২টি ছয় ও ৫টি চারের সাহায্যে ৫০ বলে ৭৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। এরপর অধিনায়ক শ্রেয়াস (২০ বলে ২১) এবং শেষদিকে সিমরন হেটমেয়ারের (২২ বলে ৪২) ঝড়ে হায়দ্রাবাদের সামনে লড়াই করার মতো লক্ষ্যমাত্রা দেয় দিল্লী। 



জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারেই আউট হয়ে যান অধিনায়ক ওয়ার্নার (৩ বলে ২)। দুর্দান্ত মার্কাস স্টয়নিসের শিকার হয়ে দ্রুত ফিরে যান প্রিয়ম গর্গ (১২ বলে ১৭) এবং মনীশ পান্ডে (১৪ বলে ২১)। এরপরেই হায়দ্রাবাদের হয়ে লড়াই শুরু করেন কেন উইলিয়ামসন। চার-ছয়ের সাহায্যে রানের গতি বাড়ানোর চেষ্টা করলেও তার দুর্দান্ত অর্ধশতরান জয়ের জন্য যথেষ্ট ছিল না। ৪টি ছয় ও ৫টি চারের সাহায্যে ৪৫ বলে ৬৭ রান করে স্টয়নিসেরতৃতীয় শিকার হয়ে ফেরেন তিনি। ২টি করে চার ও চায়ের সাহায্যে আব্দুল সামাদ (১৬ বলে ৩৩) দ্রুত ব্যবধান কমাতে থাকলেও কাগিসো রাবাদার ১৯ তম ওভার ম্যাচের মোর ঘুরিয়ে দেয়। সেই ওভারে রাবাদা মাত্র ৮ রান দিয়ে ৩টি উইকেট তুলে নেন। ফলস্বরূপ ২০ ওভারে ১৭২ রানে আটকে গিয়ে ১৭ রানে পরাজিত হয় হায়দ্রাবাদ। প্রথমবারের মতো ফাইনালে চলে যায় দিল্লী।


দিল্লির হয়ে ৪টি উইকেট নিয়েছেন রাবাদা। ৩টি উইকেট নিয়ে হায়দ্রাবাদের টপঅর্ডার ভেঙে দিয়েছেন মার্কাস স্টয়নিস। ম্যাচের সেরাও হয়েছেন তিনি।