২৩শে জানুয়ারী জাতীয় ছুটি ঘোষনা ও অন্তর্ধান রহস্য প্রকাশের আবেদন জানিয়ে মোদীকে চিঠি মমতার 



২৩শে জানুয়ারী নেতাজী সুভাষচন্দ্র বসু্র জন্মজয়ন্তী। আর তাই এই দিনটিকে জাতীয় ছুটি হিসেবে ঘোষনা করার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন পশ্চিমবঙ্গের মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায়। মুখ‍্যমন্ত্রীর পাঠানো চিঠিতে প্রধানমন্ত্রীর ব‍্যক্তিগত হস্তক্ষেপের আবেদন জানানো হয়েছে। পাশাপাশি নেতাজীর অন্তর্ধান রহস‍্য সামনে আনার দাবিও করা হয়েছে। 


চিঠিতে ভারতের স্বাধীনতা সংগ্রামে নেতাজির ভূমিকার কথা তুলে ধরেন মুখ‍্যমন্ত্রী। তিনি লিখেছেন, লিখেছেন, “আগামী ২৩ জানুয়ারি, ২০২২ দেশজুড়ে নেতাজির ১২৫তম জন্মজয়ন্তী পালিত হবে। নেতাজি শুধু বাংলার সুপুত্রই নন, তিনি জাতীয় নায়কও। তাঁর নেতৃত্বে ব্রিটিশ শাসন উপড়ে ফেলতে আজাদ হিন্দ ফৌজে যোগ দিয়ে চরম বলিদান দিয়েছেন হাজার হাজার স্বাধীনতা সংগ্রামী। প্রতিবছর দেশজুড়ে নেতাজির জন্মজয়ন্তী পালন করা হয়। তাই নেতাজির জন্মজয়ন্তীতে জাতীয় ছুটি ঘোষণার দাবি জানাচ্ছি আমরা।”


মুখ‍্যমন্ত্রীর কথায়, নেতাজী মানে বাংলার আবেগ। সারা বিশ্বের বিভিন্ন জায়গায় রয়েছে নেতাজীর অনুগামীরা। এই বিষয়ে বেশ কিছু গোপন ফাইল জনসমক্ষে এনেছে পশ্চিমবঙ্গ সরকার। এবার এই রহস্যের সমাধান করে তা জনসমক্ষে পেশ করুক কেন্দ্র।



রাজ্য সরকার ইতিমধ্যে এই দিনটিকে ছুটি ঘোষণা করেছে। এখন দেখার, মমতার চিঠি পাওয়ার পর কি পদক্ষেপ করে মোদী। 


এর আগেও মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায়কে নেতাজীর অন্তর্ধান রহস‍্য সামনে আনার দাবি করতে দেখা গিয়েছিল। পাশাপাশি, ক্ষমতায় আসার পর মোদী-মমতা, উভয়েই বেশ কিছু নেতাজি সংক্রান্ত ফাইল প্রকাশ্যে এনেছিলেন। কিন্তু তাতেও কোনও স্পষ্ট উত্তর পাওয়া যায়নি।