pic source: internet



ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া (আইসিএআই) তার ২০ টি কেন্দ্রের পরিবর্তনের জন্য করেছে। আইসিএআইএ সিএ পরীক্ষা ২১ শে নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে একক শিফটে দুপুর ২ টা থেকে। 



সিএ পরীক্ষার জন্য পরীক্ষা কেন্দ্র ২০২০ নতুন স্থানগুলিতে স্থানান্তরিত হয়েছে এবং নামগুলি সংশোধন করা হয়েছে। এর মধ্যে কয়েকটি পরিবর্তন — ভিত্তি, মধ্যবর্তী এবং চূড়ান্ত সহ তিনটি প্রোগ্রামেই প্রযোজ্য, অন্যরা কেবলমাত্র একটি পরীক্ষার জন্য। 



পরীক্ষার তিন দিন আগে পরীক্ষাকেন্দ্র বদল এর ফলে অনেক পরিক্ষার্থী ক্ষুব্ধ। একটি আনুষ্ঠানিক বিবৃতিতে আইসিএআই জানিয়েছে যে আসন্ন নভেম্বর সিএ পরীক্ষা কেন্দ্রগুলিতে এই পরিবর্তনগুলি অনিবার্য পরিস্থিতির কারণে করা হয়েছে। 



আইসিএআই সিএ-২০২০ পরীক্ষা বিভিন্নভাবে বাতিলের আবেদন করেই যাচ্ছে ছাত্রছাত্রীরা। 

অনেকের কথায় তারা এক বছর ধরে অপেক্ষা করতে পারলে আরো দুমাস অপেক্ষা করলে কারো তেমন ক্ষতি হবে না। 



আবার, “আমরা শিক্ষার্থীরাও এই ইনস্টিটিউটের একটি অংশ, তাহলে কেন আমাদের স্বরগুলি উপেক্ষা করা হচ্ছে, কেন আমাদের প্রশ্নের উত্তর দেওয়া হচ্ছে না”। 



আইসিএআই পরীক্ষা পিছিয়ে নেওয়ার জন্য স্যোশাল মিডিয়া টুইটার , ফেসবুক এ #ICAI_DENIES_SAFETY হ্যাসট্যাগ ব্যাবহার করে যাচ্ছে বহু ছাত্রছাত্রী। সামাজিক যোগাযোগের মাধ্যমে কিছু শিক্ষার্থীদের দ্বারা বিস্তৃত গুজব উদ্বেগের জবাবে, আইসিআই মাইক্রব্লগিং ওয়েবসাইট ট্যুইটারে জানিয়েছিলেন যে এই পরীক্ষা কোন সময় পেছানো ছাড়াই তফসিল অনুযায়ী অনুষ্ঠিত হবে। 

আবার এদিকে শিক্ষার্থীরা স্যোশাল মিডিয়ায় নেমে চলমান করোনাভাইরাস মহামারীর সুরক্ষার উদ্বেগের বরাত দিয়ে পরীক্ষা স্থগিতের দাবি জানিয়েছে।