ব্রেকথ্রু হ'ল সায়েন্স ফ্রাইডে ইনিশিয়েটিভ অ্যান্ড হাওয়ার্ড হিউজেস মেডিকেল ইনস্টিটিউট (HHMI) এর একটি শর্ট ফিল্ম এনথোলজি এবং শিক্ষাগত প্রসার প্রোগ্রাম । এই সংক্ষিপ্ত ডকুমেন্টারি সিরিজটি নারীদের তাদের বৈজ্ঞানিক ক্ষেত্রের শীর্ষে কাজ করছে।  উদ্ভাবনী গবেষণা এবং আবিষ্কারগুলির সাথে গভীরভাবে ব্যক্তিগত বিষয়গুলি মিলিয়ে তৈরি করা হয় এই ডকুমেন্টারি। 


যখন আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ঘটে, তখন দ্রুত গতিময় পাইকারোক্লাস্টিক প্রবাহে পৃথিবী থেকে গ্যাসগুলি বিস্ফোরণ ঘটে এবং তাদের পথে সমস্ত কিছু ধ্বংস করে দেয়। গলিত ম্যাগমা টরেন্টস নতুন ল্যান্ডস্কেপ তৈরি করে। 

এই ধ্বংসাত্মক শক্তিগুলি কীভাবে কাজ করে? বিজ্ঞানীদের কাছে এখনও একটি সম্পূর্ণ ছবি নেই। ভূ-রাসায়নিক পদার্থগুলি যেগুলি এই ধ্বংসাত্মক পরিস্থিতিগুলির দিকে পরিচালিত করে তা সম্পূর্ণভাবে বোঝা অসম্ভব হয় কিন্তু আমরা কি একই রহস্য থেকে হাজার বছরের পুরানো শীতল পাথর এবং মাটি পরীক্ষা করে এই রহস্য উন্মোচন করতে পারবো না?

আংশিক বিজ্ঞান কল্পকাহিনীকার, পর্বতারোহী কায়লা আইকোভিনো  ঠিক সেটাই করছে।  বিশ্বজুড়ে শিলা নমুনা সংগ্রহ করে আগ্নেয়গিরির রহস্য উদ্ঘাটনের প্রয়াস চালিয়ে যাচ্ছেন কায়লা। 

জ্যাকবস-নাসা জনসন স্পেস সেন্টারে  "মিনি ম্যাগমা চেম্বারে" চরম চাপ এবং তাপমাত্রার দ্বারা পৃথিবীর গভীরে গলে যাওয়া গলিত পদার্থগুলি কীভাবে শৈল হয়ে উঠেছে তা বোঝার পরীক্ষা করে চলছেন নিরন্তর। 

আসুন দেখে নেই সেই ডকুমেন্টারি-