'জন আন্দোলন' কর্মসূচির সূচনা করলেন প্রধানমন্ত্রী



সামনেই উৎসবের মরশুম এবং শীতকাল ফলে করোনা সংক্রমণ বৃদ্ধির আশঙ্খা রয়েছে। আর তার আগে করোনার বিরুদ্ধে সকলকে একসাথে লড়াই করার ও সতর্কতা অবলম্বন করার আবেদন জানিয়ে টুইট করেন তিনি। এদিন তিনি টুইটে লেখেন,‘‘চলুন, করোনার বিরুদ্ধে লড়াই করি একসঙ্গে। সবসময় মনে রাখতে হবে: মাস্ক পরুন, হাত পরিষ্কার রাখুন, সামাজিক দূরত্ব বজায় রাখুন। একে অপরের থেকে দু’গজের দূরত্ব রেখে চলুন।’’



এবার সতর্কতামূলক প্রচার শুরু করতে চলেছেন প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার, 'জন আন্দোলন' কর্মসূচির সূচনা করলেন তিনি। করোনাকালে করোনা সংক্রমণে রাশ টানতে নানা ভাষায় সারা দেশে প্রচার চালানোই হল এই কর্মসূচির মূল লক্ষ‍্য। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রীসভায় এই কর্মসূচির সিদ্ধান্ত হয়।



কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, ‘‘যতদিন না করোনা ভ্যাকসিন আসছে মাস্ক, সামাজিক দূরত্ব ও হাত ধোয়াই হল নিরাপদে থাকার অস্ত্র।’’



সরকারিভাবে বিবৃতি দিয়ে এই কর্মসূচীর কথা জানানো হয়েছে। সারা দেশজুড়ে নানা ভাষায় এই প্রচার কর্মসূচী চালানো হবে বলে জানা গেছে। কেন্দ্রীয় মন্ত্রক, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলে এই কর্মসূচিকে বাস্তবায়িত করা হবে। এই কর্মসূচির অধীনে সংবাদমাধ্যম, ব্যানার ও পোস্টার— নানা ভাবে প্রচার চালানো হবে। পাশাপাশি সরকারি প্রকল্পের সুবিধা সম্পর্কেও সকলকে জানানো হবে।



বেলা সাড়ে এগারোটার সময়ে ভিডিও কনফারেন্স করে প্রতিটি রেল জোন, ডিভিশন, ওয়ার্কশপ, ট্রেনিং সেন্টার, ইঞ্জিন নির্মাণের কারখানা সহ রেলের প্রতি ক্ষেত্রে আধিকারিকরদের মাস্ক পরা, সামাজিক দূরত্ব মানা ও বারবার হাত ধোওয়ার শপথ করান রেলমন্ত্রী পীযূষ গোয়েল। 



অঙ্গনওয়াড়ি কর্মী, স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত কর্মী থেকে শুরু করে ক্রীড়াজগৎ, বিনোদন দুনিয়ার সঙ্গে যুক্তরাও অংশ নেবেন ‘জন আন্দোলন’ কর্মসূচির প্রচারে। রেলস্টেশন, বাজারের মতো বহু জনসমাগমের স্থানগুলিকে প্রচারের জন্য বেছে নেওয়া হবে বলেও জানা গেছে।