Breaking

Tuesday, October 20, 2020

আধার পরিষেবা কেন্দ্র খুলতে চান? তাহলে এখুনি জেনে নিন বিস্তারিত




আধার পরিষেবা কেন্দ্র খুলতে চান? তাহলে আপনাকে একটি পরীক্ষা দিতে হবে এবং এটি পাস করার পরে আপনি আধার কেন্দ্রটি খোলার জন্য উপযুক্ত বিবেচিত হবেন। এর পরে আপনাকে আধার পরিষেবা কেন্দ্র খোলার লাইসেন্স দেওয়া হবে। 


বর্তমান সময়ে আধার কার্ডকে অন্যতম গুরুত্বপূর্ণ নথি হিসাবে বিবেচনা করা হয়। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) দ্বারা জারি করা এই কার্ডটিতে কোনও ব্যবহারকারীর অনেক গুরুত্বপূর্ণ তথ্য রেকর্ড করা হয়। এটিতে ডেমোগ্রাফিক এবং বায়োমেট্রিক তথ্য রয়েছে। 

আপনি যদি নিজের কাজ শুরু করার কথা ভাবছেন তবে আপনি আধার পরিষেবা কেন্দ্র খোলার জন্য পরীক্ষা দিতে  পারেন।

এছাড়া আপনার আধার কেন্দ্রটি খোলার পরে, আপনি যদি এটি কেন্দ্র থেকে কোনও স্বীকৃত কেন্দ্রে রূপান্তর করতে চান তবে আপনি এটির জন্য কমন সার্ভিস সেন্টারে নিবন্ধন করতে পারেন। 


কীভাবে আবেদন করবেন: 

পরীক্ষায় অংশ নিতে আপনি এনএসইআইটি-র অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.nseitexams.com/UIDAI/LoginAction_input.action এ গিয়ে আবেদন করতে পারবেন। এখানে আপনাকে প্রক্রিয়াটি অনুসরণ করে পেমেন্ট এবং সেন্টার বুক করতে হবে (যেখানে আপনি পরীক্ষা দিতে চান)।

কিভাবে আবেদন করতে হবে - অনলাইন আবেদন করার পদ্ধতি


1) প্রার্থীদের মােবাইল নাম্বার অবশ্যই তার আধারের সঙ্গে সংযুক্ত থাকা উচিত কারণ এটি একক সময় পাসওয়ার্ড [OTP] ব্যবহার করে যাচাই করা হবে। 


2) পরীক্ষার দিনে যাচাইয়ের জন্য প্রার্থীকে ই-আধার এবং অফলাইন আধার এক্সএমএল ডাউনলােড করার আগে আধারে নিজের সর্বশেষ ফটোগ্রাফটি আপডেট করতে হবে। 

3) প্রার্থীকে অবশ্যই যাচাইকরণের উদ্দেশ্যে https://eaadhaar.uidai.gov.in থেকে ডাউনলােড করা ই-আধারের সর্বশেষ প্রতিলিপি বা সর্বশেষ ফটোগ্রাফ সহ আধার পত্র এবং প্রবেশ পত্র বহন করতে হবে। প্রবেশ পত্র না পাওয়ার অথবা ই-আধার/আধার পত্রে মুদ্রিত ফোটোগ্রাফ না মিললে  তাকে অযােগ্য বলে ঘােষণা করা হবে। 


4) নীচের উল্লেখিত লিঙ্ক থেকে "অফলাইন আধার এক্সএমএল ফাইল ডাউনলােড করুন এবং আপনার পছন্দের" "শেয়ার কোড" নির্বাচন করুন - https://resident.uidai.gov.in/offlineaadhaar 


5) অফলাইন আধার এক্সএমএল ফাইল আপলােড এবং শেয়ার কোড এবং ভার্চুয়াল আইডি এবং আধার অনুযায়ী মােবাইল নম্বর প্রদান করে নিম্নোক্ত লিঙ্কে "নতুন ব্যবহারকারী" তৈরি করুন https://uidai.nseitexams.com/UIDAI/LoginAction.action


6) আধারে নিবন্ধিত মােবাইলের মাধ্যমে প্রার্থীর দ্বারা প্রবিষ্ট করা অফলাইন আধার এক্সএমএল ফাইল এবং মােবাইল নম্বরের সফল যাচাইকরণের পরে, প্রার্থীর মােবাইলে।  একটি "OTP" পাঠানাে হয় তার  নিবন্ধন নিশ্চিত করতে এবং প্রার্থীর অফলাইন তথ্য ব্যবহার করার জন্য এনএসইআইটি লিমিটেডকে সম্মতি প্রদান করার জন্য ।


7) নিবন্ধন আইডি এবং ডিফল্ট পাসওয়ার্ড প্রার্থীর মােবাইল নম্বর এবং ই-মেইল আইডি তে পাঠানাে হবে। ডিফল্ট পাসওয়ার্ডটি প্রথমবার লগইন করার পরে পরিবর্তন করতে হবে। সার্টিফিকেশন পরীক্ষার এবং এনএসইআইটি নিবন্ধন পাের্টালের উপর নিজের বিবরণ দেখার জন্য প্রার্থীকে রেজিস্ট্রেশন আইডি এবং নতুন পাসওয়ার্ড অবশ্যই মনে রাখতে হবে। 


৪) রেজিস্ট্রেশন আইডি এবং নতুন পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করার পরে, প্রার্থী আবেদন ফর্মে পূরণ করা "অফলাইন আধার বিবরণ" দেখতে পারবেন। প্রার্থীকে | তার/তাহার শিক্ষাগত যােগ্যতা, সার্টিফিকেশন ভূমিকা, পছন্দের পরীক্ষা কেন্দ্র, নিবন্ধন সংস্থা কোড নির্বাচন করতে হবে এবং আবেদনপত্র জমা দিতে হবে। 


9) আবেদনপত্র জমা দেওয়ার পরে, প্রার্থীকে দুটি বিকল্প সম্বলিত "পেমেন্ট ট্যাব" বােতামে ক্লিক করতে হবে-
a) অনলাইন পেমেন্ট (নতুন ব্যবহারকারীদের জন্য প্রযােজ্য) 
b) ইতােমধ্যে প্রদেয় (অতীতে ফি পরিশােধ করেছেন এমন প্রার্থীদের জন্য প্রযােজ্য কিন্তু তাদের পরিশােধের মেয়াদ 180 দিনের মধ্যে তাদের পরীক্ষা নির্ধারিত না হওয়া।
পর্যন্ত এবং কোনও তালিকাভুক্ত সংস্থা/রেজিস্ট্রারের দ্বারা করা সমস্তু বৈধ অনলাইন বাল্ক পরিশােধের জন্য প্রযােজ্য নয়)। 


10) একবার পেমেন্ট সফলভাবে গৃহীত হওয়ার পরে, প্রকৃত সার্টিফিকেশন পরীক্ষার স্বরূপ এবং অনুভূতি বুঝার জন্য প্রার্থীকে "মােক পরীক্ষা" দেওয়া উচিত। 


সিট বুকিং পৃষ্ঠটিও সক্রিয় হয়ে যাবে, যেখানে প্রার্থী তার পরীক্ষা কেন্দ্র এবং পরীক্ষার স্লট বুক করতে পারবে এবং তাদের বুকিং নিশ্চিত করবে। 


11) প্রবেশপত্রে সমস্ত বিবরন যেমন পরীক্ষার কেন্দ্র, পরীক্ষার সময়, পরীক্ষার কেন্দ্রের ঠিকানা, গুরুত্বপূর্ণ পয়েন্ট এবং পেমেন্টের বিবরণ ইত্যাদি প্রার্থীকে প্রদান করা হবে।


যাচাইকরণের উদ্দেশ্যে, প্রার্থীকে পরীক্ষার দিনে প্রবেশপত্রের সহিত ই-আধারের সর্বশেষ কপি/মুদ্রণ বহন করতে হবে। 


12) কোনাে প্রত্যর্পণ নীতি নেই -একবার পরিশােধ করা ফি কোনাে অ্যাকাউন্টে ফেরত দেওয়া হবে না। কোন পেমেন্ট ব্যর্থতার ক্ষেত্রে, দয়া করে রিফান্ড তাজা পরিশােধের জন্য uidai admin@nseit.com এ লিখুন। 


13) ফি এর বৈধতা - সার্টিফিকেশন ফি পরিশােধের তারিখ থেকে 180 দিন পর্যন্ত বৈধ হ্য।
14) অনলাইন ফি পেমেন্টের 15 দিনের পরে পছন্দের পরীক্ষা কেন্দ্রগুলিতে স্লট উপলব্ধ না হলে, প্রার্থীকে তাদের রেজিস্ট্রেশন আইডি সম্বলিত ইমেল লিখতে হবে।

uidai admin@nseit.com অথবা ইউআইডিএআই মুখ্যালয়ের প্রশিক্ষণ, টেস্টিং এবং সার্টিফিকেশন বিভাগের সঙ্গে (https://uidai.gov.in/contact-support/contact| directory/uidai-headquarter/training-testing-certification-division.html) এসিলেশন এবং স্লট বরাদ্দের জন্য যােগাযােগ করতে হবে। 


15) বাল্ক অনলাইন পেমেন্ট, বাল্ক অনলাইন রেজিস্ট্রেশন এবং বাল্ক অনলাইন নির্ধারণের জন্য অনুরােধকারী তালিকাভুক্ত সংস্থা/রেজিস্ট্রার ইউআইডিএআই মুখ্যালয়ের প্রশিক্ষণ, টেস্টিং এবং সার্টিফিকেশন বিভাগের সঙ্গে যােগাযােগ করতে পারেন (https://uidai.gov.in/contact-support/contact-directory/uidaiheadquarter/training-testing-certification-division.html


16) অন্য কোন প্রশ্নের জন্য, প্রার্থীরা নীচের দেওয়া যােগাযােগের নম্বর ০২২-42706500 সময়কাল: 9:30 AM - 6:00 PM (সােমবার - শনিবার) সাথে যােগাযােগ করতে পারেন। অথবা মেইল করুন- uidai admin@nseit.com

No comments:

Post a Comment