সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে ইন্টারভিউ তুলে দিয়েছে ২৩ রাজ্য ও ৮ কেন্দ্র শাসিত অঞ্চল, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী 

 interview for recruitment in government jobs has been abolished in 23 states and eight union territories, said Union minister 


সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে ইন্টারভিউ তুলে দিয়েছে ২৩ রাজ্য ও ৮ কেন্দ্র শাসিত অঞ্চল শনিবার এমনটাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র নাথ। তিনি আরও জানান, কেন্দ্রের গ্রুপ বি ও গ্রুপ সি পদে ২০১৬ সালেই ইন্টারভিউ তুলে দিয়েছিল কেন্দ্র।



২০১৫ সালে স্বাধীনতা দিবসের ভাষণে ইন্টারভিউ তুলে দিয়ে লিখিত পরীক্ষার মাধ্যমেই সরকারি চাকরিতে নিয়োগের ব্যাপারে সওয়াল করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অতীতে এই ইন্টারভিউ নিয়ে বহু অভিযোগ আসতো। চাকরির পরীক্ষায় পাস করেও শান্তি ছিল না পরীক্ষার্থীদের। ইন্টারভিউ নিয়ে তাদের পরিবারও অশান্তিতে ভুগতো। জানালেন কেন্দ্রীয় মন্ত্রী। 


জিতেন্দ্র সিং আরও বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে কেন্দ্রের পার্সোনেল ট্রেনিং ডিপার্টমেন্ট মাত্র তিন মাসের মধ্যে ইন্টাভিউ তুলে দিয়ে একমাত্র লিখিত পরীক্ষার মাধ্যমেই নিয়োগের পরিকাঠামো তৈরি করে ফেলে। ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে সেই ব্যবস্থা চালু হয়। 


এই ব্যবস্থা প্রথমে গ্রহণ করে মহারাষ্ট্র ও গুজরাট। এরপর কেন্দ্রের ক্রমাগত পরামর্শের ফলে দেশের ৮ কেন্দ্রশাসিত অঞ্চলে এখন ইন্টারভিউয়ের ব্যবস্থা নেই। পাশাপাশি ২৮ রাজ্যের মধ্যে ২৩ রাজ্যেও সরকারি চাকরিতে ইন্টারভিউ উঠে গিয়েছে বলে জানান তিনি।


পাশাপাশি, তিনি আরও জানান, ইন্টারভিউ উঠে যাওয়ার ফলে কোষাগার কিছুটা রেহাই পেয়েছে বলেই কিছু রাজ্য জানিয়েছে। কারণ, প্রচুর প্রার্থী থাকায় ইন্টারভিউ নেওয়ার ফলে প্রচুর অর্থ ব্যয় হয়, অনেকদিন ধরে চলে এই প্রক্রিয়া।