Breaking

IPL 2020 LIVE SCORE

Saturday, October 17, 2020

আজকের বাঙালির হেঁশেলে মৌসোনা নিয়ে এসেছে - চাইনিজ এগ কারি


আজ এই বিশ্বায়নের যুগে বাঙালি রান্নার মধ্যেও ঢুকে গেছে বিভিন্ন ফিউশন রান্না।আর্ন্তজাতিকতার মিশেলে সেই চির পরিচিত বাঙালি রান্না হয়ে ওঠে স্বাদে গুণে সেরা । গ্লোবালাইজেশানের পিঠে সওয়ার হয়ে বাঙালির রান্না জয় করেছে পৃথিবীর সব খাদ্য রসিকদের মন । এমনই সব রান্না নিয়ে ZEE বাংলা খ্যাত মৌসোনা ঘোষ হাজির বাঙালির হেঁশেল এ । আজকের বাঙালির হেঁশেলে মৌসোনা নিয়ে এসেছে - চাইনিজ এগ কারি। 


খাদ্যরসিক বাঙালিদের কাছে মাছ - মাংসের পরেই যেটি চলে আসে সেটি হলো ডিম। এই দিন দিয়ে যে কত ধরনের অভিনব রান্না করা যায় তা জানলে আপনিও অবাক হবেন। তাই  ডিম প্রেমীদের জন্য আজকের এই রেসিপি। আজ আপনারা দেখেনিন চাইনিজ এগ কারি খুব সহজেই কিভাবে বাড়িতে তৈরি করা যায়।





উপকরণ:

১.পাঁচটি ডিম

২. স্বাদমতো নুনওহলুদ

৩. চার টেবিলে স্পুন কর্ন ফ্লাওয়ার

৪. চার টেবিলে স্পুন ময়দা 

৫. হাফ টেবিলে স্পুন গোল মরিচ 

৬. এক ইঞ্চি আদা কুঁচি

৭. একটি রসুন কুঁচি করা

৮. একটি ক্যাপসিকাম ও একটি পেঁয়াজ বড়ো টুকরো করে কাটা

৯. তিনটে কাচা লঙ্কা কুঁচি

১০. এক টেবিল স্পুন কাশ্মীরি রেড চিলি পাউডার 

১১. দু চামচ টমেটো সস্

১২. এক চামচ গ্রীন চিলি সস্

১৩. এক চামচ সোয়া সস্

১৪. সাদা তেল পরিমাণ মতো


প্রণালী:

প্রথমে একটি পাত্রে পাঁচটি ডিম ,খুব সামান্য একটু নুন ,হাফ চামচ লঙ্কার গুঁড়ো হাফ চামচ গোল মরিচ এর গুঁড়ো দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এবারে অন্য একটি পাত্রে খুব সামান্য একটু তেল দিয়ে পাত্রটি ভালো করে মাখিয়ে নিন।এরপর ফেটিয়ে রাখা ডিমগুলো ওই তেলমাখানো পাত্রটিতে ঢেলে দিন। 


এরপর একটি কড়াইয়ে  ওই বাটিটির অর্ধেক পরিমাণ জল দিয়ে ডিমের পাত্রটি কড়াইয়ের উপর বসিয়ে দিন ও উপর থেকে ঢাকা দিয়ে দিন। এইভাবে দশ থেকে পনের মিনিট হালকা আঁচে ভাপিয়ে নিলেই তৈরি হয়ে যাবে ডিমের কেক। তারপর ডিমের কেকটি ঠান্ডা হলে টুকরো টুকরো করে কেটে তুলে নিন। 

এরপর ব্যাটার বানানোর জন্য চার চামচ কর্ন ফ্লাওয়ার , চার চামচ ময়দা,লঙ্কার গুঁড়ো স্বাদমতো নুন দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এরপর কড়াইয়ে তেল গরম করে তার মধ্যে ডিমের কেক এর টুকরো গুলো ব্যাটার এর মধ্যে চুবিয়ে মিডিয়াম আঁচে হালকা ব্রাউন করে ভেজে তুলে নিন। 

এখন কড়াইয়ে পরিমাণ মতন তেল দিয়ে দুটো লঙ্কা কুঁচি আদা কুঁচি,রসুন কুঁচি হালকা  একটু ভেজে নিন এবং আগের থেকে বড়ো টুকরো করে কেটে রাখা ক্যাপসিকাম ও পেঁয়াজ দিয়ে হালকা ভেজে নিয়ে পরিমাণ মত নুন,হলুদ দিয়ে একটু নেড়ে চেড়ে টমেটো সস, গ্রীন চিলি সস  ও সোয়া সস্ দিয়ে দিন। 

এরপর ভেজে রাখা ডিমের কেক গুলো দিয়ে দিন। এইভাবে কিছুক্ষন কষিয়ে নিলেই রেডী হয়ে যাবে আপনার চাইনিজ এগ কারি। যদি গ্রেভি চান তাহলে সামান্য একটু জল দিয়ে পারেন।এই রেসিপিটি রুটি পরোটা ভাত সবকিছুর সাথেই ধনেপাতা ও পেঁয়াজ কুঁচি দিয়ে গরম গরম পরিবেশন করতে পারেন।

No comments:

Post a Comment