• রাজ্যের বিভিন্ন জেলায় ১২ হাজার কিলোমিটার গ্রামীণ রাস্তা নতুন করে তৈরি করা হবে
  • জলপাইগুড়ির ফুলবাড়ীর রাজগঞ্জ ব্লকের পূর্ব ধানতলা গ্রামে সেই কাজের সূচনা করলেন মুখ্যমন্ত্রী
  • এই প্রকল্পের জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।


পথশ্রী প্রকল্পের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী, হবে গ্রামীণ রাস্তার উন্নতি 




রাজ্যের বহু জেলায় ক্ষতিগ্রস্থ রাস্তা-ঘাট। আম্ফান সহ একাধিক কারণে বহু জেলার বেহাল রাস্তাঘাট সংস্কার করতে রাজ্য সরকার পথশ্রী অভিযানের সূচনা করে। এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই অভিযানের শুভ উদ্বোধন করেন। এই প্রকল্পের আওতায় রাজ্যের বিভিন্ন জেলায় ১২ হাজার কিলোমিটার গ্রামীণ রাস্তা নতুন করে তৈরি করা হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন জলপাইগুড়ির ফুলবাড়ীর রাজগঞ্জ ব্লকের পূর্ব ধানতলা গ্রামে সেই কাজের সূচনা করলেন। 



মুখ্যমন্ত্রী বলেন, আপাতত ১২ হাজার কিলোমিটারের কাজ হবে। পরে আরও গ্রামীণ রাস্তার সংস্কারের কাজ করা হবে। ২০১১ ক্ষমতায় আসার আগে রাজ্যে মোট পাকা রাস্তার পরিমাণ ছিল ৯২ হাজার ২৩ কিলোমিটার আর তৃণমূলের শাসনকালে ৮ বছরে ৩ লক্ষ ১৬ হাজার ৭৩০ কিলোমিটার রাস্তা তৈরি হয়েছে।



এই প্রকল্পের জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। মহাত্মা গান্ধীর ১৫১ তম জন্ম দিবস এর কথা মাথায় রেখে ১২ হাজার কিলোমিটার রাস্তা সংস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 



পাহাড় এবং পিছিয়ে পড়া জনজাতির উন্নয়নের জন্য অনুদান দেন মমতা বন্দ্যোপাধ্যায়। তরাই ডুয়ার্স ডেভলপমেন্ট এন্ড কালচারাল বোর্ড অনুদান হিসেবে ১০ কোটি টাকা,আদিবাসী ডেভেলপমেন্ট এন্ড কালচারাল বোর্ডকে ১০ কোটি টাকা, নমঃশূদ্র ওয়েলফেয়ার বোর্ড কে ৩ কোটি টাকা, পাহাড়ের উন্নয়নের জন্য জিটিএ ১৫০ কোটি টাকা অনুদান দেন তিনি। এছাড়াও, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও ২৫ কোটি টাকা অনুদান দিয়েছেন।