Breaking

IPL 2020 LIVE SCORE

Friday, October 09, 2020

Post Graduate Examination June 2020 বিষয়ে বিশেষ বিজ্ঞপ্তি জারি করলো NSOU

Post Graduate Examination June 2020 বিষয়ে বিশেষ বিজ্ঞপ্তি জারি করলো NSOU 



সংবাদ একলব্যঃ করোনা আবহে কলেজ, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগেই। সেই পথ অনুসরণ করে কিছুদিন আগে নেতাজি সুভাষ ওপেন ইউনিভার্সিটি তাদের পোস্ট গ্র্যাজুয়েট এর অন্তিম পর্বের পরীক্ষাও এবার অনলাইনে হবে বলে বিজ্ঞপ্তি জারি করে। 


বিজ্ঞপ্তি জারি করে জানানো হয় জুন ২০২০ এর স্নাতকোত্তর শ্রেণীর (Post Graduate Term End Theory (Exit) Examination June-2020) এর অনলাইন পরীক্ষা আগামী ১ অক্টোবর থেকে ১৮ অক্টোবর, ২০২০ এর মধ্যে অনুষ্ঠিত হবে। 

আজ Online Post Graduate Term End Theory (Exit) Examination June 2020 বিষয়ক নির্দেশাবলী জারি করলো বিশ্ববিদ্যালয়। 

নির্দেশাবলীতে জানানো হয়েছে-

১) শুধুমাত্র “Exit” শিক্ষার্থীদের জন্য এই পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে।

২) যে শিক্ষার্থীগণ জুলাই, 2015 থেকে জুলাই, 2018 এর মধ্যে ভর্তি হয়েছেন এবং উল্লিখিত পরীক্ষার

জন্য প্রযােজ্য সমস্ত শর্তাবলী পূরণ করতে পেরেছেন শুধুমাত্র তারাই “Exit" পরীক্ষার্থী হিসেবে গণ্য হবেন।

৩) যে শিক্ষার্থীগণ সমস্ত প্রাক পরীক্ষার শর্তাবলী (যেমন - assignment answer booklet/s

জমা দেওয়া, উল্লিখিত পরীক্ষার পরিপ্রেক্ষিতে সমস্ত অবশিষ্ট পত্রের জন্য পূরণ করা পরীক্ষার ফর্ম জমা দেওয়া ইত্যাদি) যথাযথ ভাবে সম্পন্ন করেছেন, শুধুমাত্র সেই শিক্ষার্থীগণ উল্লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবেন।

৪) উল্লিখিত পরীক্ষা শুরু হবে ll.10.2020 বেলা ২ টায়। শেষ হবে 18.10.2020 বেলী 2 টায়।

অর্থাৎ পরীক্ষার্থীগণ নিজেদের সুবিধা মত ঐ 7 দিনের মধ্যে যে কোনাে সময়ে উল্লিখিত পরীক্ষা দিতে পারবেন।

৫) উল্লিখিত পরীক্ষার জন্য https://nsou.mdp2020.smartestexam.com-এই সুনির্দিষ্ট পাের্টালটি ব্যবহার করতে হবে। পরীক্ষার্থীগণ enrolment number ও জন্মতারিখ (Registration Certificate অনুযায়ী) লিখে এই পাের্টালে login করতে পারবেন। Login  করার সময় পরীক্ষার্থীগণ যে Phone number বা Email address দেবেন, সেই Phone number বা Email address-এ OTP যাবে। 11.10.2020 বেলা ২টা থেকে 18.10.2020 বেলা 2টা পর্যন্ত সাতদিনের জন্য ঐ পাের্টাল 24 ঘটা খােলা থাকবে।

৬) পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর দিন (11.10.2020 বেলা 2 টায়) থেকে ঐ সময়সীমার (7 দিন 24

ঘন্টার জন্য) মধ্যে Admit Card-এ উল্লিখিত পত্রগুলির পরীক্ষা দিতে হবে। (প্রসঙ্গতঃ, উল্লিখিত পরীক্ষার জন্য ইতিমধ্যেই কিছু নমুনা প্রশ্ন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আপলােড করা হয়েছে।)

৭) পরীক্ষার্থীগণ পরীক্ষার নির্দিষ্ট সময়সীমার (7 দিন 24 ঘন্টার জন্য) মধ্যে যে কোনাে সময়ে, পছন্দ

মতাে যে কোনাে বিষয়ের পরীক্ষা দিতে পারবেন। তবে একটি পত্র সম্পূর্ণ করে submit করার পরই কোনাে পরীক্ষার্থী অন্য পত্র উত্তর করার সুযােগ পাবেন।

৮) পরীক্ষার্থীরা সক্রিয় ডেটা সংযােগ যুক্ত স্মার্টফোন, ট্যাব (ট্যাবলেট পি সি), ল্যাপটপ অথবা
ডেস্কটপ কম্পিউটারের মাধ্যমে উল্লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবেন। কিন্তু কোনো পরীক্ষার্থী কখনােই একইসঙ্গে একাধিক ডিভাইসের সঙ্গে সংযুক্ত থেকে পরীক্ষা দিতে পারবেন না।

৯) এই পরীক্ষার জন্য MCQ পদ্ধতি অনুসরণ করা হবে।

১০) পরীক্ষার্থীদের যথাযথ জায়গায় টিক () দিয়ে প্রশ্নের উত্তর দিতে হবে।

১১) পরীক্ষার্থীরা একটি নির্দিষ্ট পত্রের জন্য 3 ঘন্টা (যদি পূর্ণ নম্বর 100 হয়) অথবা 2 ঘন্টা (যদি পূর্ণনম্বর 50 হয়) সময় পাবেন। তারপর সংশ্লিষ্ট পত্রের সময়সীমা শেষ হয়ে যাবে।

১২) একটি নির্দিষ্ট পত্রের জন্য 100 নম্বরের পরিবর্তে, পরীক্ষার্থীদের 20 টি 1 নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে এবং ঐ 20 নম্বরের মান 100 নম্বরের মানের সমান বলে ধরে নেওয়া হবে। যেখানে পূর্ণ নম্বর 50, পরীক্ষার্থীদের 10 টি1 নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে এবং ঐ 10 নম্বরের মান 50 নম্বরের মানের সমান বলে ধরে নেওয়া হবে।


১৩) একটি পত্রের সব প্রশ্ন। একসঙ্গে দেওয়া হবে না। অর্থাৎ, পরীক্ষার্থীগণ কোন একটি পত্রের সমস্ত প্রশ্ন একসঙ্গে দেখতে পাবেন না। একটি প্রশ্ন উত্তর দেওয়ার পরই পর্বের প্রশ্নের সম্মুখীন হওয়া যাবে। পরের প্রশ্নে যাওয়ার জন্য আগেনা উত্তৰ submit" করতে হবে। পরবর্তী প্রশ্নগুলির জন্যও একই পদ্ধতি অনুসরণ করতে হবে।

১৪) এই পরীক্ষায় যদি কোনাে পরীক্ষার্থী কোনও প্রশ্নের উত্তর দিতে না পারেন এবং প্রশ্নটি এড়িয়ে যেতে চান, তিনি প্রশ্নের উত্তর না দিয়েই "submit" করে পরের প্রশ্নের মুখােমুখি হতে পারেন। কিন্তু সেক্ষেত্রে তিনি ঐ প্রশ্নের পরিবর্তে কোনও বিকল্প প্রশ্ন পাবেন না।

১৫) এই পরীক্ষায় একবার উত্তর “submit" করার পর, এটি আর পরিবর্তন। সংশোধন করা মানে না এবং কোনোভাবেই আগের অবস্থানে ফিরে আসা যাবে না।

১৬) এই পরীক্ষায় negative marking থাকবে না।

১৭) পরীক্ষার্থীগণ 100 নম্বরের একটি নির্দিষ্ট পত্রের জন্য ৪ (নয়) বার "বিাতি" (pause) এবং 50 নম্বরের একটি নির্দিষ্ট পত্রের জন্য 4 (চার) বার "বিরতি" (pause) পাকে। এই বিরতির (pause) সময়টুকু মুল পরীক্ষার সময়কালের মধ্যে অন্তর্ভুক্ত করা হবে না। এবং বিরতির আগে পরীক্ষার্থীর "submit" করা উত্তর যথারীতি সংরক্ষিত (saved) থাকবে। যে কোনও বিরতির পর। কোনাে পরীক্ষার্থী পুনরায় login করে পরীক্ষায় যােগ দিতে পারবেন, তবে আগের প্রশে। পরিবর্তে তিনি একই পত্রের একটি নতুন প্রশ্ন পাবেন। সমস্ত বিরতির (pause) সুযােগ নেওয়ার পর সময় শেষ বলে ধরে নেওয়া হবে। সেক্ষেত্রে পরীক্ষার্থীগণ আর সংশ্লিষ্ট পত্রের উত্তর দেবার সুযোগ পাবেন না।

১৮) সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার পর সংশ্লিষ্ট পত্রটি (that particular paper) submit করতে একটি নির্দিষ্ট পত্র "submit" করার পর একজন পৰীক্ষার্থী সেটা download রে উত্তরপত্রের "print copy" পেতে পারেন। তবে মনে রাখতে হবে ঐ "print copy" শুধুমাত্র পরীক্ষার্থীদের ব্যক্তিগত সংরক্ষণের জনা। এগুলো কোথাও জমা দেওয়ার কোনাে প্রয়োজন নেই।


এ বিষয়ে পরবর্তী কোনাে তথ্যাদির জন্য সকল পরীক্ষার্থীদের নিয়মিত NSOU-website: http://www.wbnsou.ac.in/  দেখতে বলা হয়েছে। সাথে প্রয়োজনে Helpline number: 9830338974 এ বেলা 11 টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত কথা বলা যাবে বলে জানানো হয়েছে। 

No comments:

Post a Comment