মহারাজা নৃপেন্দ্র নারায়ন ভুপবাহাদুরের 159 তম জন্মদিবস পালন



আজ সকাল 10টায় তুফানগঞ্জ নৃপেন্দ্র নারায়ন মেমোরিয়াল হাই স্কুল প্রাঙ্গণে আধুনিক কুচবিহারের রূপকার মহারাজা নৃপেন্দ্র নারায়ন ভুপবাহাদুরের 159তম জন্মদিবস পালন হলো।


কোচবিহার রয়েল ফ্যামিলি সাকসেসর্স ওয়েলফেয়ার ট্রাস্ট,স্কুলের শিক্ষক শুভানুধ্যায়ীগন,এবং স্কুলের প্রাক্তনীদের উদ্যোগে আজ মহারাজের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। 

এদিন উপস্থিত ছিলেন কুমার বিরাজেন্দ্র নারায়ণ , সম্পাদক দ্যা কোচবিহার রয়েল ফ্যামিলি সাকসেসর্স ওয়েলফেয়ার ট্রাস্ট, উপস্থিত ছিলেন শহরের বিখ্যাত আইনজীবী পার্থ বর্মা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রামকৃষ্ণ প্রামাণিক , প্রাক্তন শিক্ষক গোপাল বিদ্যানন্দ, আনিসুল হক, দীপক দেবনাথ, বিপ্লব চক্রবর্তী প্রমূখ। 

১৮৬২ সালের ৪ অক্টোবর মহারাজা নৃপেন্দ্র নারায়ণ জন্ম গ্রহণ করেন। নৃপেন্দ্র নারায়ণের যখন দশ মাস বয়স ছিল তখন তার পিতা নরেন্দ্র নারায়ণ (১৮৬৩ সালে) মারা যান। পিতার মৃত্যুর পর রাজা হিসেবে রাজধর্ম পালন করেছিলেন। যেহেতু তিনি শিশু ছিলেন তাই প্রশাসন ব্রিটিশ গভর্নর জেনারেল নিযুক্ত করে কমিশনারের কাছে হস্তান্তর করেন। 

মহারাজা নৃপেন্দ্র নারায়ণ বেনারসে ওয়ার্ডস ইন্সটিটিউট এ পড়াশুনা করেন, তারপরে বাঁকিপুর কলেজ, পাটনা এবং শেষপর্যন্ত কলকাতার প্রেসিডেন্সি কলেজে, আইন নিয়ে অধ্যয়ন করেন। 

১৮৭৮ সালে তিনি কলকাতার কেশবচন্দ্র সেনের কন্যা সুনিতী দেবীকে বিয়ে করেন। বিয়ের পর তিনি উচ্চশিক্ষার জন্য ইংল্যান্ডে চলে যান।

কোচবিহারের ইতিহাসে মহারাজের অবদান অসামান্য। তিনি ১৮৮৪ সালে একটি আইন প্রবর্তন করেন তার রাজ্যে ক্রীতদাস প্রথা নিষিদ্ধ করেছিলেন। 

কোচবিহারে শিক্ষার নব দীগন্ত খুলে দিয়েছিলেন তিনি। ১৮৮৮ সালে তিনি তার নিজের রাজ্যে উচ্চতর শিক্ষার উন্নয়নের জন্য ভিক্টোরিয়া কলেজ প্রতিষ্ঠা করেন যা বর্তমানে এ.বি.এন.সীল কলেজ নামে পরিচিত। এছাড়াও, তার রানী, সুনিতী দেবীর নামে, একটি স্কুল প্রতিষ্ঠা করেন যা সুনিতী কলেজ নামে নামকরণ করা হয় পরে ১৮৮১ সালে সুনিতী একাডেমী নামে পরিচিত।

১৮৮৩ সালে তিনি জলপাইগুড়ি শহরে নৃপেন্দ্র নারায়ণ হল নির্মাণ করেন এবং ১৮৮৭ সালে দার্জিলিংয়ে লেইস জুবিলি স্যানিটিয়ারিয়াম নির্মাণের জন্য জমি প্রদান করেন। তিনি ১৮৮২ সালে কলকাতায় ইন্ডিয়া ক্লাব প্রতিষ্ঠা করেন। 

তিনি ১৮৮৯ সালে কোচবিহারে দরিদ্রদের জন্য বিনামূল্যে খাবার বিতরণের জন্য আনন্দময়ী ধর্মসালা প্রতিষ্ঠা করেন। ১৮৯২ সালে কোচবিহারে নৃপেন্দ্র নারায়ণ পার্ক প্রতিষ্ঠিত করেন। 

শুধু রাজ্য শাসন বা শিক্ষা দীক্ষা নয় খেলাধূলাতেও তিনি ইতিহাস তৈরি করেছিলেন। মহারাজা ছিলেন ক্রিকেটে একজন উদ্যমশীল ব্যক্তি এবং কোচবিহার দলকে উন্নতি করেন এবং সারা পৃথিবীর শীর্ষ মানের খেলোয়াড়দের আমন্ত্রণ জানায়। কোচবিহারের প্রাসাদে তিনি একটি ক্রিকেট মাঠ স্থাপন করেন ।

তথ্যঋণঃ উইকিপিডিয়া