উৎসবের মরশুমে কেন্দ্রীয় কর্মীদের জন্য সুখবর! ৩০ লক্ষ কর্মীকে বোনাস দিচ্ছে কেন্দ্র

  


উৎসবের মরশুমে কেন্দ্রীয় কর্মীদের জন্য সুখবর! ৩০ লক্ষ কর্মীকে বোনাস দিচ্ছে কেন্দ্র


চলছে উৎসবের মরশুম। আর উৎসবের মরশুমেই কেন্দ্রীয় কর্মীদের জন্য সুখবর শোনালো কেন্দ্র। ৩০ লক্ষ কর্মীর জন্য বহু প্রতিক্ষীত দীপাবলি বোনাস মঞ্জুর কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে। বিজয়া দশমীর আগেই সেই বোনাস হাতে পেয়ে যাবেন কর্মীরা। 



এক সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে দুড়ি বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই দুটি সিদ্ধান্তের একটি দীপাবলি বোনাস ও অপরটি জম্মু ও কাশ্মীর সংক্রান্ত।


বাণিজ্যিক প্রতিষ্ঠানে কর্মরত ১৬.৯৭ লক্ষ নন-গেজেটেড কর্মীদের জন্য ২০১৯-২০ বর্ষে প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাস (পিএলবি) অনুমোদিত হয়েছে বলেই জানান কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। কেন্দ্রীয় নন-গেজেটেড কর্মীদের নন-পিএলবি বা অ্যাড হক বোনাস দেওযায় ১৩.৭০ লক্ষ কর্মী উপকৃত হবেন। 


প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাস (পিএলবি)-এর অনুমোদনের ফলে রেলওয়ে, ডাক, প্রতিরক্ষা ও ইপিএফও, ইএসআইসি-র মতো বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলির প্রায় ৩০ লক্ষ কর্মী এর ফলে উপকৃত হবেন। 


প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাস (পিএলবি) -এর ক্ষেত্রে মোট আর্থিক ব্যয় ৩,৭৩৭ কোটি টাকা এবং নন পিএলবি এর ক্ষেত্রে যা দাঁড়াবে ৯৪৬ কোটি টাকা।


মন্ত্রী আরও জানান, একটি কিস্তিতেই এই বোনাস কর্মীদের দেওয়া হবে। ৩০.৬৭ লক্ষ নন-গেজেটেড কর্মীকে ডিরেক্ট বেনিফিট ট্রান্সফারের মাধ্যমে বোনাস দেওয়া হবে। তা আবার বিজয়া দশমী বা দুর্গা পুজোর আগেই। 


পাশাপাশি, জম্মু ও কাশ্মীরে ত্রিস্তরীয় পঞ্চায়েত ব্যবস্থার অনুমোদন দেওযা হয়েছে এই মন্ত্রীসভার বৈঠকে। জম্মু ও কাশ্মীর পঞ্চায়েত রাজ আইন, ১৯৮৯ গ্রহণ অনুমোদন করেছে মন্ত্রিসভা বলেই জানিয়েছেন মন্ত্রী।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ