পরীক্ষা নিয়ে UGC এর সিদ্ধান্ত ও স্নাতক স্তরে ভর্তির অব্যবস্থা ও দুর্নীতির বিরুদ্ধে AIDSO 'র বিক্ষোভ


২১শে সেপ্টেম্বর স্নাতক ও স্নাতকোত্তর এর চূড়ান্ত বর্ষ ও চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষা গ্রহণ সংক্রান্ত ইউজিসির সিদ্ধান্ত ও স্নাতক স্তরে ভর্তির ক্ষেত্রে চূড়ান্ত অব্যবস্থা ও দুর্নীতির বিরুদ্ধে সারা রাজ্য জুড়ে ছাত্র সংগঠন অল ইন্ডিয়া AIDSO 'র ডাকে গণ প্রতিবাদ দিবস পালিত হয়। এই কর্মসূচির অংশ হিসেবে সোমবার কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার মহাশয় এবং উপাচার্য মহাশয় কে স্মারকলিপি প্রদান করা হয়।



রূপালী সরকার বলেন, যে করোনা অতিমারির এই সময়ে ইউজিসি কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের ওপর একতরফাভাবে নানা রকম অন্যায় সিদ্ধান্ত চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে। সর্বশেষ কলেজ-বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষ এবং চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষার্থীদের পরীক্ষা গ্রহণের বিষয় নিয়েও বার বার তাদের সিদ্ধান্ত বদল করছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী পরীক্ষার জন্য পরীক্ষার্থীদের মাত্র দু'ঘণ্টা সময় দেওয়ার কথা ঘোষণা করেছে এবং প্রশ্নপত্র-উত্তরপত্র ডাউনলোড-আপলোড করার জন্য মাত্র ৩০ মিনিট সময় নির্ধারিত করেছে। আমরা মনে করি এই অল্প সময়ের মধ্যে ছাত্র-ছাত্রীদের পক্ষে এই প্রক্রিয়া সম্পন্ন করা অবাস্তব। আমাদের দেশের বিভিন্ন প্রান্তে দুর্বল ইন্টারনেট কানেকশন, প্রত্যেকের ডিভাইস না থাকা, আর্থিক অসঙ্গতি, ইন্টারনেট ক্যাফেরও অপ্রতুলতা ইত্যাদি মিলে এই কম সময়ে কার্যত পরীক্ষা দেওয়া (ফাঁকা উত্তরপত্র ডাউনলোড- পরীক্ষা দেওয়া- লিখিত উত্তরপত্র স্ক্যান-আপলোড) অসম্ভব ও অবাস্তব। পাশাপাশি আমরা মনে করি যে বারবার পরীক্ষা সংক্রান্ত বিষয় এই সিদ্ধান্ত পরিবর্তন করার ফলে ছাত্র-ছাত্রীদের মানসিক চাপের সৃষ্টি হচ্ছে । 

দাবি গুলি হল-

  • যে চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিয়ে একতরফাভাবে ইউজিসি'র বারবার সিদ্ধান্ত পরিবর্তন করা চলবে না। সমস্ত ছাত্রছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে এমন পদ্ধতিতেই পরীক্ষা নিতে হবে।
  •  অবিলম্বে ইউজিসি'র সর্বশেষ নির্দেশিকা বাতিল করতে হবে।