একটি AK-47 এর বদলে মিলছে দুটো গরু-জানেন কেন?   

Repentant bandits in Nigeria's north-western state of Zamfara are being offered two cows for every AK-47 they surrender.


Webdesk News:

আফ্রিকান দেশ নাইজেরিয়ার জাফারা রাজ্য সরকার এক নতুন পদক্ষেপ নিয়েছে।  এখানে AK-47 হাতে বাইক আরোহী ডাকাতদের সন্ত্রাসে জনজীবন ত্রস্ত । এদের কে সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনতেই এই নতুন পদক্ষেপ। 


মিঃ মাতাওয়ালে বিবিসিকে দেওয়া এক বিবৃতিতে বলেছেন-"এই দস্যুরা  প্রথমে বন্দুক কিনতে তাদের গরু বিক্রি করেছিল এবং এখন তারা অপরাধহীন জীবন চায়-তারা সমাজের মূলস্রোতে ফিরে একটি স্বাভাবিক সুস্থ জীবন চায়, আমরা তাদেরকে আমাদের কাছে AK-47 জমা দেওয়ার কথা বলেছি এবং তার বদলে জীবিকা নির্বাহের জন্য দুটি গরু দেওয়ার জন্য বলেছি।  এই গরু তাদের জীবনকে শক্তিশালী করবে এবং উত্সাহিত করবে "।

  • এই পরিকল্পনাটি দিয়ে ডাকাতরা ডাকাতির জীবন ছেড়ে একটি দায়িত্বশীল নাগরিক হওয়ার চেষ্টা করবে।
  • এই দস্যুদের দলটি মূলত ফুলানী পশুর সম্প্রদায়ের লোকদের সমন্বয়ে গঠিত যারা গরুকে অত্যন্ত গুরুত্ব দেয়। 

ফুলি হার্ডার সম্প্রদায় গরুকে মূল্যবান বলে বিবেচনা করে যাদের বিরুদ্ধে হামলা চালানোর অভিযোগ রয়েছে। তবে এই সম্প্রদায়ের সদস্যরা বারবার অভিযোগ অস্বীকার করে বলেছে যে তারাও ভুক্তভোগী ছিল।

প্রসঙ্গত উত্তর নাইজেরিয়ার একটি গড় গরুর দাম প্রায় ১০০,০০০ নায়রা (২$০ ডলার; ২০০ ডলার) এবং কালোবাজারে AK-47 এর দাম পড়তে পারে প্রায় ৫০০,০০০ নায়রা ($ ১,২০০; £ ৯৫০) ।