নেতাজী সুভাষ ওপেন ইউনিভার্সিটিতে Bachelor Degree Programme (BDP) তে ভর্তি প্রক্রিয়া শুরুর তারিখ বর্ধিত করা হয়েছে। প্রথমে বলা হয়েছিলো ১৪ আগস্ট থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তি প্রক্রিয়া চলবে। কিন্তু বর্ধিত তারিখ অনুসারে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই ভর্তি প্রক্রিয়া। 



তাই যারা এখনো ভর্তি হতে পারেন নি, তাদের জন্য নেতাজী সুভাষ ওপেন ইউনিভার্সিটিতে BDP তে ভর্তির প্রক্রিয়া বিস্তারিত ভাবে জানানো হলো। ভর্তির আগে অবশ্যই ভালোভাবে ভর্তি প্রক্রিয়াটি জেনে নিন, না হলে অসুবিধায় পড়তে পারেন। বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ জানিয়েছেন-


"ফি প্রদান হয়ে গেলে আবেদনে ভুলত্রুটি সংশােধন করার অনুমােদন থাকবে না। ভর্তির অন্তর্বর্তী কালে, পরবর্তী কালে, পাঠক্রমের অন্তর্বর্তীকালে বা বিশ্ববিদ্যালয় কর্তৃক ডিগ্রি প্রদানের পরবর্তীকালে ভর্তির সময় প্রদত্ত নথি ভুল / মিথ্যা। বিভ্রান্তিকর / নকল প্রতিপন্ন হলে বিশ্বাবিদ্যালয় ভর্তির আবেদন, নিবন্ধীকরণ, প্রদত্ত ডিগ্রি বাতিল করার অধিকারী বিশ্ববিদ্যালয় সংরক্ষণ করে এবং এমত অবস্থায় শিক্ষার্থী কর্তৃক প্রদেয় কোন ফি বিশ্বাবিদ্যালয় ফেরত না দেওয়ার অধিকারও বিশ্ববিদ্যালয় সংরক্ষণ করে।" 




নিবন্ধীকরণ প্রক্রিয়া একনজরে


  • ক্লিক করুন "Register" বাটনে 
  • কাঙ্ক্ষিত পাঠক্রমের বিভাগ অনুসারে নির্দিষ্ট বাটনে ক্লিক করুন 
  • ক্লিক ১০+২ এর পর্ষদ (Board) ও বিভাগ (Stream) এবং জাতি (Caste) ও আবাসিক রাজ্য (State of Domicile ) চয়ন করে পরবর্তী বাটনে ক্লিক করুন 
  • পাঠক্রম চয়ন করে পাঠকেন্দ্রের জেলা এবং পাঠকেন্দ্রের নাম চয়ন করে পরবর্তী (Next) বাটনে ক্লিক করুন 
  • শিক্ষাগত যােগ্যতার বিবরণ প্রদান করে পরবর্তী (Next) বাটনে ক্লিক করুন 
  • ক্লিক করুন “Go to Next Step” বাটনে * যত্নসহকারে আবেদনপত্র পূরণ করে ক্লিক করুন 
  • “Preview" বাটনে * অর্পিত তথ্যের নির্ভুলতা নিশ্চিত করে চেকবক্সটিতে ক্লিক করুন এবং অবশেষে “Submit" বাটনে ক্লিক করুন অন্যথায় “Edit” বাটনে ক্লিক করুন 
  • “Application No” লিখে রাখুন এবং সমস্ত নথি স্ক্যান করা থাকলে ক্লিক করুন “Click here to login to Dashboard” বাটনে।




১ নং ধাপ সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ


তথ্যের নির্ভুলতা নিশ্চিত করে আবেদন জমা করবেন। আবেদনের ভুলত্রুটি ভর্তির ওয়েবসাইটে Login করে “Edit/Modify Application Data” বাটন ব্যবহার করে সংশােধন করা সম্ভব বিশ্ববিদ্যালয় কর্তৃক আবেদন মঞ্জুর হওয়ার পূর্বকাল অবধি। " অর্থহীন, অসম্পূর্ণ, অসঙ্গত আবেদন বিশ্ববিদ্যালয় তৎক্ষণাৎ বাতিল করবে এবং সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত চূড়ান্ত।




ধাপ 2. 
নথি আপলােড


জন্মতারিখ এবং “Application No” প্রদান করে “Login” বাটনে ক্লিক করুন + ক্লিক করুন “UPLOAD DOCUMENT” বাটনে ॥ নির্দেশনা অনুযায়ী ছবি, স্বাক্ষর এবং নথি আপলােড করে চেকবক্সটিতে ক্লিক করুন এবং “UPLOAD” বাটনে ক্লিক করুন।


২ নং ধাপ সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ


নথি আপলােড বাকি থাকলে আবেদন বিশ্ববিদ্যালয় কর্তৃক গ্রাহ্য হবে না। ছবি, স্বাক্ষর এবং সমস্ত নথি .JPG সংস্করণের আপলােড করা অত্যাবশ্যক। ছবি এবং স্বাক্ষরের আয়তন 50kb; ১০+২ নম্বরপত্রের আয়তন 150kb এবং বাকি সমস্ত নথির আয়তন 100kb মধ্যে থাকা অত্যাবশ্যক। অস্পষ্ট, অপাঠ্য নথি সহ অনলাইন আবেদন বিশ্ববিদ্যালয় কর্তৃক গ্রাহ্য হবে না এবং অস্পষ্ট, অপাঠ্য নথি সহ অনলাইন আবেদন বিশ্ববিদ্যালয় বাতিল করতে পারে। ছবি, স্বাক্ষর এবং সমস্ত নথি আপলােডের শেষ তারিখ ১০.০৯.২০২০ (সন্ধ্যা ০৬.০০)।




ধাপ 3. 
বিশ্ববিদ্যালয় কর্তৃক অনলাইন শিক্ষাগত যােগ্যতা যাচাই


বিশ্ববিদ্যালয় আবেদনকারীর শিক্ষাগত যােগ্যতা আবেদনকারী কর্তৃক আপলােড করা নথির থেকে যাচাই করে আবেদন মঞ্জুর অথবা নির্দেশনা সহ পুনরায় সংশােধন করে জমা অথবা বাতিল করতে পারে।


জন্মতারিখ এবং “Application No” প্রদান করে “Login” বাটনে ক্লিক করুন * ভর্তির আবেদনের অবস্থান সম্পর্কে অবগত হয়ে আবেদনের অবস্থান অনুসারে করণীয় কার্য সম্পন্ন করুন।




Verified & Approved


আবেদনকারী ৮/১০/২০২০ বিকাল ৪ টার মধ্যে ফি প্রদান করতে পারেন অন্যথা বিশ্ববিদ্যালয় কর্তৃক আবেদন বাতিল করা হবে।




Verified & To Be Reviewed


আবেদনকারী নির্দেশনা অনুযায়ী আবেদন সংশােধন করে পুনরায় দাখিল করতে পারেন ৫.১০.২০২০ (বিকাল ০৪.০০) তারিখের মধ্যে অন্যথা বিশ্ববিদ্যালয় কর্তৃক আবেদন বাতিল করা হবে।


Verified & Rejected


আবেদনকারীর আবেদন শিক্ষাগত যােগ্যতার মানদন্ডে প্রতিপন্ন না হলে আবেদন অসম্পূর্ণ হলে/ অসঙ্গত আবেদনে হলে/ আবেদনের নথি অস্পষ্ট অথবা অপাঠ্য হলে বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন বাতিল করার অধিকারী।


৩ নং ধাপ সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ 
বিশ্ববিদ্যালয় আবেদনকারীর শিক্ষাগত যােগ্যতা আবেদনকারী কর্তৃক আপলােড করা নথির থেকে যাচাই করবে। " অর্থহীন, অসম্পূর্ণ, অসঙ্গত আবেদন বিশ্ববিদ্যালয় তৎক্ষণাৎ বাতিল করবে এবং সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত চূড়ান্ত।


ধাপ 4 . 
ফি জমা


ভর্তির আবেদনের অবস্থান “Verified & Approved” হলে নিম্নে বর্ণিত ধাপগুলি অনুসৃত হবেঃ জন্মতারিখ এবং “Application No” প্রদান করে “Login” বাটনে ক্লিক করুন + ক্লিক করুন “Pay Fee Online / offline" বাটন + পুনরায় জন্মতারিখ এবং “Application No” প্রদান করে “Next” বাটনে ক্লিক করুন * ব্যাঙ্ক চালানের মাধ্যমে ফি প্রদানের জন্য ক্লিক করুন "Click here to Generate Bank Challan for payment through Bank Branch” (স্ব-ঘােষণার চেকবক্সটিতে ক্লিক করে) অথবা অনলাইন ফি প্রদানের জন্য ক্লিক করুন “Click here for e-Payment” (স্ব-ঘােষণার চেকবক্সটিতে ক্লিক করে)।


ব্যাঙ্ক চালানের মাধ্যমে ফি প্রদানের প্রক্রিয়াঃ 
i. ব্যাঙ্ক চালানের মাধ্যমে ফি প্রদানের জন্য স্ব-ঘােষণার চেকবক্সটিতে ক্লিক করে, “Click here to Generate Bank Challan for payment through Bank Branch” বাটনে ক্লিক করুন।


ii. আবেদন মঞ্জুর হওয়ার ২ দিন পর এলাহাবাদ ব্যাঙ্কের যে কোন শাখাতে নির্দিষ্ট চালানের (ভর্তির ওয়েবসাইট থেকে প্রাতব্য) মাধ্যমে ফি প্রদান করুন। ফি প্রদান সম্পন্ন হলে ব্যাঙ্ক কর্তৃপক্ষ চালানের একটি অনুলিপি আবেদনকারীকে হস্তান্তর করবে। আবেদনকারী অনুলিপিটি যত্নসহকারে রাখবেন।


বিশ্ববিদ্যালয় আবেদনকারী কর্তৃক প্রদত্ত ফি এর প্রাপ্তি স্বরূপ বার্তা (SMS) প্রেরণ করলে নিম্নে বর্ণিত ধাপগুলি অনুসৃত হবেঃ জন্মতারিখ এবং “Application No” প্রদান করে “Login” বাটনে ক্লিক করুন + ক্লিক করুন “Check Payment Status" বাটন * পুনরায় জন্মতারিখ এবং “Application No” প্রদান করে “Next” বাটনে ক্লিক করুন * ফি প্রদানের প্রাপ্তি রশিদের (PAYMENT CONFIRMATION RECEIPT) অনুলিপি নিয়ে যত্নসহকারে রাখবেন। ৪ নং ধাপ সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ


একটি “Application No” এর জন্য ফি একবার প্রদান করবেন। আবেদনকারীদের জন্য প্রধান নির্দেশাবলীঃ


COVID-19 অতিমারীর জন্য এবং আবেদনকারীদের সুবিধার্থে স্নাতক স্তরে এই ভর্তি প্রক্রিয়াটি সম্পূর্ণ রূপে অনলাইন করা হয়েছে। স্নাতক স্তরে এই ভর্তি প্রক্রিয়ার জন্য ভর্তি প্রক্রিয়া আরম্ভ হওয়ার পূর্বে বা অন্তর্বর্তী কালে আবেদনকারীকে পাঠকেন্দ্রে হাজির থাকা আবশ্যক নয়। আবেদনকারী ভর্তি সংক্রান্ত সমস্ত প্রক্রিয়া অনলাইনে করতে পারবেন। তথ্যের নির্ভুলতা নিশ্চিত করে আবেদন জমা করবেন। আবেদনের ভুলত্রুটি ভর্তির ওয়েবসাইটে Login করে “Edit / Modify Application Data” বাটন ব্যবহার করে সংশােধন করা সম্ভব। ফি প্রদান হয়ে গেলে আবেদনে ভুলত্রুটি সংশােধন করার অনুমােদন থাকবে না। ভর্তির অন্তর্বর্তী কালে, পরবর্তী কালে, পাঠক্রমের অন্তর্বর্তীকালে বা বিশ্ববিদ্যালয় কর্তৃক ডিগ্রি প্রদানের পরবর্তীকালে ভর্তির সময় প্রদত্ত নথি ভুল / মিথ্যা। বিভ্রান্তিকর / নকল প্রতিপন্ন হলে বিশ্বাবিদ্যালয় ভর্তির আবেদন, নিবন্ধীকরণ, প্রদত্ত ডিগ্রি বাতিল করার অধিকারী বিশ্ববিদ্যালয় সংরক্ষণ করে এবং এমত অবস্থায় শিক্ষার্থী কর্তৃক প্রদেয় কোন ফি বিশ্বাবিদ্যালয় ফেরত না দেওয়ার অধিকারও বিশ্ববিদ্যালয় সংরক্ষণ করে। 


ভর্তির আবেদনের অবস্থান সম্পর্কে জ্ঞাত হতে বা “PROVISIONAL ONLINE ENROLLMENT CERTIFICATE” এবং “RECEIPT OF SLM” পেতে ভর্তির জন্য নির্দিষ্ট ওয়েবসাইটি (BDP.WBNSOUADMISSIONS.COM) নিয়মিতভাবে পরিদর্শন করা অত্যাবশ্যক। আবেদনকারীর আবেদন সাপেক্ষে বিশ্ববিদ্যালয় নিজ নিয়ম এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বিধি অনুসারে ভর্তি ফি বাবদ জমাকৃত টাকা আবেদনকারীকে ফেরত দিতে পারে।