বিমানবন্দরের জন্য মাটি খুড়তেই উঠে এলো তুষার যুগের দুই শতাধিক ম্যামথের কঙ্কাল 


মেক্সিকোতে নতুন বিমানবন্দরের জন্য মাটি খননের কাজ চলছিলো। আর খনন শুরু হতেই চক্ষু চড়কগাছ । একে একে উঠে এলো দুশোর মতন ম্যামথের কঙ্কাল।


"'ম্যামথ"' হচ্ছে বিলুপ্ত ম্যামুথুস গণের যে কোনো প্রজাতি, সাধারণভাবে লম্বা, বাঁকান শুঁড়বিশিষ্ট, এবং উত্তর গোলার্ধের প্রজাতিগুলো লম্বা চুলবিশিষ্ট। তারা প্লায়োসিন যুগ থেকে হলোসিন যুগের মাঝামাঝি কালে এশিয়া, আফ্রিকা ও উত্তর আমেরিকায় বাস করত যা প্রায় ৫ মিলিয়ন থেকে ৪,৫০০ বছর পূর্বে। এঁরা আধুনিক হাতির খুব ঘনিষ্ঠ পূর্বসূরী। এই প্রাণীটিকে হাতির আদিরূপ মনে করা হয়।



খননকাজের (Excavation) নেতৃত্বে থাকা নৃতত্ববিদ রুবেন ম্যাঞ্জানিলা বলছেন, “এই জায়গা আমাদের কাছে স্বর্গের মতো। ২৪ হাজার বছর আগে এখানে প্রচুর ঘাসজমি এবং লেক ছিল। খাবার ও পানীয়ের প্রাচুর্য দেখে এখানেই ঘাঁটি গেড়েছিল ম্যামথরা।” 

তাঁর ধারণা, এরপর সময়ের সঙ্গে পৃথিবী তপ্ত হতে থাকে, হিমবাহ গলতে থাকে। এই এলাকা কর্দমাক্ত হয়ে ওঠে, শুকিয়ে যায় হ্রদ। আর তাতেই আটকে পড়েন দৈত্যাকার প্রাণীগুলো। কর্দমাক্ত জমির উপর দিয়ে বেশি দূর যেতে না পেরে ধীরে ধীরে সেখানেই মৃত্যুবরণ করে। এই জায়গায় প্রাচীন যুগের উট, ঘোড়া এবং মহিষের শরীরে অংশও মিলেছে বলে জানিয়েছেন এই নৃতত্ববিদ।

ম্যাঞ্জেলিনা আরও জানিয়েছেন- 200 টি ম্যামথ, প্রায় 25 টি উট এবং পাঁচটি ঘোড়া ইতিমধ্যে উদ্ধার করা হয়েছে। আর খনন চলছে।