কর্মসাথি প্রকল্পের আবেদন চলছে দুই ব্লকে আলিপুরদুয়ারে  


শুভাশিস দেবনাথ, আলিপুরদুয়ার:-

রাজ্যের বেকার যুবক যুবতীদের আর্থিক স্বনির্ভরতার লক্ষ্যে কর্মসাথি প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল এই প্রকল্পের কাজ শুরু হয় আলিপুরদুয়ার দুই নং ব্লকে। এই প্রকল্পে রাজ্যের ১৮ থেকে ৫০ বছর বয়সের অষ্টম শ্রেণী উত্তীর্ণ যে কেউ নিজের ব্যবসার জন্য রাজ্য সরকারের কাছ থেকে আর্থিক সাহায্য পাবে। সর্বাধিক ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে( শর্তাবলী প্রযোজ্য)। 



উল্লেখ্য চলতি অর্থ বছরের রাজ্য বাজেটে অর্থমন্ত্রী অমিত মিত্র এই প্রকল্প ঘোষণা করেছিলেন। আলিপুরদুয়ার দুই নং ব্লক আই. ডি.ও ইন্দ্রজিৎ খান বলেন বুধবার থেকে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে।পরিযায়ী শ্রমিক এবং বেকার যুবক যুবতীদের মধ্যে যারা নিজেরা উদ্যোগী হয়ে কোনো উৎপাদন, ব্যবসা বা পরিষেবা প্রদানের কাজ করতে চান, তাঁদের সরকার সমবায় ব্যাংকের মাধ্যমে এই প্রকল্পে সর্বাধিক দুই লক্ষ পর্যন্ত ভর্তুকি যুক্ত ঋণ দেবে। সর্বোচ্চ পনেরো শতাংশ টাকা ভর্তুকি দিবে রাজ্য সরকার এবং এই প্রকল্পে ঋণ নিলে ও সময়ে ঋণ পরিশোধ করলে আবার ঋণ ও সুদে ছাড়ের সুবিধা মিলবে। 



জেলা শিল্প কেন্দ্র সূত্রে জানা গিয়েছে তাপশীলি জাতি মহিলাদের ক্ষেত্রে মোট প্রকল্প ব্যয়ের মাত্র পাঁচ শতাংশ এবং অন্য সাধারণ আবেদনকারীদের মোট প্রকল্প ব্যয়ের দশ শতাংশ অর্থ জমা করতে হবে।