২০১৫ থেকে এখনও পর্যন্ত প্রধানমন্ত্রীর ৫৮টি দেশে সফরে খরচ হয়েছে ৫১৭.৮২ কোটি টাকা


প্রধানমন্ত্রীর বিদেশযাত্রা খতিয়ান পেশ করল কেন্দ্র। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিদেশযাত্রা নিয়ে একাধিকবার সরব হয়েছে বিরোধীরা। পাশাপাশি, সরব হয়েছেন বিদেশ যাত্রার খরচ নিয়েও। 



রাজ্যসভায় বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরন লিখিত জবাবে জানিয়েছেন, ২০১৫ সাল থেকে এখনও পর্যন্ত ৫৮টি দেশে সফর করেছেন প্রধানমন্ত্রী। খরচ হয়েছে ৫১৭.৮২ কোটি টাকা।



আমেরিকা, রাশিয়া ও চিনে ৫ বার করে গিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়াও, সিঙ্গাপুর, জার্মানি, ফ্রান্স, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরশাহিতে গিয়েছেন মোদি। এই সফর গুলির কিছু দ্বিপাক্ষিক ও কিছু বহুপাক্ষিক সফর ছিল। করোনার প্রাক্কালে প্রধানমন্ত্রী ব্রিকস সম্মেলনে যোগ দিতে ব্রাজিল গিয়েছিলেন। 



কেন্দ্রের বিবৃতি অনুযায়ী, প্রধানমন্ত্রীর সফরগুলি দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং আন্তর্জাতিক ক্ষেত্রে বিভিন্ন ইস্যুতে পারস্পরিক বোঝাপড়া বা সমঝোতার পাশাপাশি বাণিজ্য, প্রযুক্তি, প্রতিরক্ষা ক্ষেত্রে বিনিয়োগ মজবুত করেছে। 



লিখিত বিবৃতিতে বিদেশ প্রতিমন্ত্রী বলেছেন, ‘‘প্রধানমন্ত্রীর এই সফরের ফলে জাতীয় উন্নয়নের জন্য আর্থিক বৃদ্ধি ও দেশবাসীর শ্রীবৃদ্ধি হয়েছে।’’ তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রীর বিদেশ সফরের সন্ত্রাসবাদ, জলবায়ু পরিবর্তন, সাইবার নিরাপত্তার মতো আন্তর্জাতিক বিষয়গুলিও বিশেষ ভাবে গুরুত্ব পেয়েছে।