চিনের আগ্রাসনের মোকাবিলা যোগ্য পথে করতে সক্ষম ভারত: চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেলের,  হুঁশিয়ারি পাকিস্তানকেও



ভারতের সশস্ত্র বাহিনী ‘সবচেয়ে যোগ্য পথে’ চিনের আগ্রাসনের মোকাবিলা করার ক্ষমতা রাখে বলে জানালেন চিফ অব ডিফেন্স স্টাফ (সি়ডিএস) জেনারেল বিপিন রাওয়াত। চিনা আগ্রাসনের পরিপ্রেক্ষিতে এদিন এই কঠোর মনোভাব স্পষ্ট করলেন প্রাক্তন সেনাপ্রধান। পাশাপাশি, হুঁশিয়ারি দেন পাকিস্তানকেও।


ভারত-মার্কিন কৌশলগত পার্টনারশিপ ফোরামে মতামত বিনিময়ের সেশনে তিনি বলেন, ভারতের এনগেজমেন্ট নীতির পিছনে বিশ্বাসযোগ্য সামরিক শক্তি ও আঞ্চলিক প্রভাবের জোর না থাকলে তার অর্থ হবে ওই অঞ্চলে চিনের প্রাধান্য়, আধিপত্য মেনে নেওয়া।


তিনি আরও জানান, পরমাণু থেকে শুরু করে সাব-কনভেনশনাল অর্থাত প্রচলিত-সম্ভাব্য সংঘাতের সবচেয়ে জটিল ও চ্যালেঞ্জের সামনে রয়েছে ভারত। তবে সশস্ত্র বাহিনী তার মোকাবিলায় তৈরি। 


পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে জানান, চিন-ভারত সীমান্ত বিবাদের সুযোগে ভারতের বিরুদ্ধে কোনও হঠকারী পদক্ষেপ নীলে ‘বিরাট ক্ষতি’ হবে পাকিস্তানের। ভারতের বিরুদ্ধে পাকিস্তানের ছায়াযুদ্ধ, জম্মু কাশ্মীর সহ ভারতের অন্যত্র পাকিস্তানের সন্ত্রাস ছড়ানোর বিষয়েও বিস্তারিত জানান তিনি।  

 
ইন্দো-প্য়াসিফিক এলাকায় ভারতের পরিকল্পনা, আমেরিকার সঙ্গে ভারতের প্রতিরক্ষা ও নিরাপত্তা সংক্রান্ত সম্পর্কের তাৎপর্যের কথাও তুলে ধরেন তিনি। এছাড়াও প্রতিরক্ষায় ম্যানুফ্যাকচারিংয়ে আত্মনির্ভর হয়ে ওঠার জন্য় সরকারের গুরুত্ব দেওয়ার প্রসঙ্গও বলেন তিনি।