কৃষিবিল নিয়ে রাজ্যসভায় অশান্তির জের রাজ্যসভায় ৮ বিরোধী সাংসদকে সাসপেন্ড



কেন্দ্রের নতুন কৃষি বিল গতকাল পাশ হয়েছে রাজ্যসভায়। আর সেই বিল পাশ করানো নিয়ে তীব্র নিন্দার মুখে পড়তে হয় কেন্দ্র সরকারকে। ওয়েলে নেমে এই বিলের বিরোধিতায় বিক্ষোভ দেখায় বিরোধীরা। দেওয়া হয় স্লোগান। উপরাষ্ট্রপতির সামনে কৃষি বিলের কপি ছেঁড়েন বিরোধীরা। অবশেষে গতকাল দুপুরে অধিবেশন শেষের আগে রাজ্যসভায় ধ্বনিভোটে পাস হয়ে যায় কৃষি বিল। 




হরিবংশের পোডিয়ামের মাইক কেড়ে নেওয়ার চেষ্টা বিরোধীদের, তাঁর বিরুদ্ধে স্লোগান, এমনকী, তাঁরা রুলবুক, কাগজপত্রও ছিঁড়ে দেন বলেও অভিযোগ। কংগ্রেস, তৃণমূল, বাম ও ডিএমকে সাংসদরা রাজ্যসভার কক্ষে ধরনায় বসেন। তবে লোকসভা অধিবেশন শুরুর নির্ধারিত সময়ের আগেই তাঁরা চলে যান। এরপরই ডেপুটি চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনেন সাংসদরা। সেই অনাস্থা প্রস্তাব খারিজ করেন নাইডু। 




সংসদের ‘মর্যাদা লঙ্ঘনের দোষে’ তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন-সহ আট জন সাংসদকে রাজ্যসভা থেকে এক সপ্তাহের জন্য সাসপেন্ড করলেন চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু। সঞ্জয় সিং, রাজু সাতাব, কে কে রাগেশ, রিপুন বোরা, দোলা সেন, সৈয়দ নাজির হুসেন ও এলামারান করিমকে এক সপ্তাহের জন্য রাজ্যসভা থেকে সাসপেন্ড করেন চেয়ারম্যান ভেঙ্কইয়া নাইডু। 




এদিন চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু বলেন, “আইন মতেই ডেপুটি চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করা যাবে না। গতকাল ওয়েলে নেমে ডেপুটি চেয়ারম্যানকে রীতিমতো হুমকি দেওয়া হয়েছে। তাঁকে নিজের কাজ করতে বাধা দেওয়া হয়েছে। এটা রাজ্যসভার জন্য খুবই খারাপ দিন। আমি সাংসদের বলছি, আপনারা আত্মসমীক্ষা করুন।”