কলেজ-বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষা বর্ষপঞ্জি প্রকাশ ইউজিসি- এর 

UGC releases academic calendar 2020-21 for first year students




করোনা সংক্রমণের জেরে বিপর্যস্ত দেশ। এমন পরিস্থিতিতে ভাঁটা পড়েছে শিক্ষাক্ষেত্রেও। বন্ধ স্কুল- কলেজ। এমনকি কলেজের পরীক্ষাতেও বিঘ্ন ঘটেছে। এদিকে, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ফলাফল প্রকাশের পর কলেজে ভর্তির প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এর মাঝেই স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম সেমেস্টারের নয়া শিক্ষাবর্ষ শুরুর দিনক্ষণ ঘোষণা করল কেন্দ্র। এদিন গোটা শিক্ষাবর্ষের সময়সূচি জানিয়ে দেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। 



কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক এদিন টুইট বার্তায় জানান, ‘করোনা ভাইরাস মহামারীর প্রেক্ষিতে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম বর্ষের সূচি নিয়ে কমিটির রিপোর্ট গ্রহণ করেছে কমিশন। ইউজিসির (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের) নির্দেশিকায় অনুমোদনও দিয়েছে।’ 



এদিনের এই টুইটে শিক্ষামন্ত্রী বেশ কিছু নির্দিষ্ট তারিখও ঘোষণা করেন। তিনি জানান, ১লা নভেম্বর থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষের ক্লাস শুরু হবে। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রক্রিয়া আগামী ৩১শে নভেম্বরের মধ্যে শেষ করার কথাও জানিয়েছেন তিনি। 



কমিটির রিপোর্ট অনুসারে- 

  • কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রক্রিয়া আগামী ৩১শে নভেম্বরের মধ্যে শেষ করতে হবে। 
  • ১লা নভেম্বর থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষের ক্লাস শুরু হবে।
  • ২০২১ সালের ৮ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত পড়ুয়াদের প্রথম পরীক্ষা নেওয়া হবে। 
  • ২০২১ সালের ২৭ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত থাকবে সেমেস্টার ব্রেক। 
  • এবারের ব্যাচের পড়ুয়াদের পরবর্তী শিক্ষাবর্ষের শুরুর তারিখ ২০২১ সালের ৩০ অগস্ট।


পাশাপাশি, আরও জানানো হয়েছে, নভেম্বরের মধ্যে কোনও পড়ুয়া কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভরতি হয়েও ছেড়ে দিলে পুরো অর্থ ফেরত পাবেন। শিক্ষামন্ত্রী বলেন, "লকডাউন এবং সম্পর্কিত কারণগুলির কারণে পিতামাতাদের আর্থিক অসুবিধা এড়াতে, শিক্ষার্থীদের ভর্তি / মাইগ্রেশন বাতিলকরণের কারণে, ৩০ই নভেম্বর ২০২১ পর্যন্ত, পুরো ফি ফিরিয়ে দেওয়া হবে।



২০২০ সালের ৩১ শে ডিসেম্বর পর্যন্ত ভর্তি বাতিল বা প্রত্যাহারের সময়, শিক্ষার্থীর কাছ থেকে সংগ্রহ করা পুরো ফি প্রসেসিং ফি হিসাবে ১০০০ টাকার এর বেশি ছাড় না দেওয়ার পরে পুরো অর্থ ফেরত দেওয়া হবে।