ইউজিসি-র সিদ্ধান্তকেই মান্যতা দিয়ে শুরু হচ্ছে কলেজের ক্লাস




ইউজিসি-র সিদ্ধান্তকে মান্যতা দিল রাজ্য। রাজ্যে কলেজের ক্লাস শুরু হচ্ছে আগামী ২রা নভেম্বর থেকে। তবে, স্নাতকোত্তরের ক্লাস শুরু হতে পারে নভেম্বর ডিসেম্বরে। উপাচার্যদের সঙ্গে বৈঠকের পর চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন শিক্ষামন্ত্রী বলেই খবর। 



গত সপ্তাহে দেশজুড়ে অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করে কেন্দ্র। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল টুইট করে জানান, বিশেষজ্ঞ কমিটির সুপারিশ মোতাবেক ইউজিসি সিদ্ধান্ত নিয়েছে, ১ নভেম্বর থেকে স্নাতক এবং স্নাতকোত্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু করতে হবে। ৩১ অক্টোবরের মধ্যে শেষ করতে হবে ভর্তি প্রক্রিয়া। পাশাপাশি, সিমেস্টার ও পরবর্তী শিক্ষাবর্ষ আরম্ভের তারিখও জানানো হয়। 



তবে, কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়ে উঠছে প্রশ্ন। এদিকে, রাজ্যে স্নাতক স্তরে ভর্তি প্রক্রিয়ার শেষ হবে ৩০শে অক্টোবর, অন্যদিকে নভেম্বরেই বাঙালির বড়ো উৎসব দুর্গাপূজা । আবার স্নাতকোত্তরে ভর্তি প্রক্রিয়া শুরু ১ নভেম্বর। এই পরিস্থিতিতে কীভাবে নভেম্বরের শুরু থেকেই ক্লাস করা সম্ভব? উঠছে প্রশ্ন। আবার, ১০ মাসেরও কম সময়ে কীভাবে সিলেবাস শেষ হবে, তা নিয়েও প্রশ্ন তোলে রাজ্য। সিমেস্টেরের পর রাখা হয়েছে ব্রেক, সেক্ষেত্রে গরমের ছুটি এবং পুজোর ছুটি কি থাকবে না? উঠছে প্রশ্ন। 



শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, আদেশনামা এলে আমরা ইউনিভার্সিটির সঙ্গে কথা বলব। তারপর মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করব। কিন্তু সময় কমলে সিলেবাস শেষ হবে কী করে। পিজি-তে ভর্তি তো নভেম্বরে। সমস্যা তো আসবেই।



এদিন রাজ্য জানিয়ে দিল, ১ নভেম্বর থেকেই শুরু হচ্ছে স্নাতকস্তরের ক্লাস। নভম্বরের শেষে বা ডিসেম্বরের প্রথম থেকে শুরু হবে স্নাতকোত্তরের ক্লাস।