খুলছে পশ্চিমবঙ্গের সমস্ত চিড়িয়াখানা ও জঙ্গল পর্যটন কেন্দ্র




করোনা সংক্রমণের জেরে দীর্ঘদিন বন্ধ থাকার পর এবার খুলছে চিড়িয়াখানা ও জঙ্গল পর্যটন কেন্দ্র গুলি। আগামী ২রা অক্টোবর থেকে পশ্চিমবঙ্গের সমস্ত চিড়িয়াখানা ও জঙ্গল পর্যটন কেন্দ্র খোলা হবে বলে জানা গেছে। একইদিনেই খুলবে আলিপুর চিড়িয়াখানাও। খুলে যাবে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কও। 



শুক্রবার বন দপ্তর এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ২৩ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে যাবে জঙ্গল পর্যটন। ২ অক্টোবর থেকে খুলবে রাজ্যের চিড়িয়াখানাগুলি। মানতে হবে কোভিড প্রোটোকল গুলি। সরকারি নিয়মবিধি মেনেই খুলবে চিড়িয়াখানা,ন্যাশনাল পার্ক,ইকো টুরিজিয়াম সেন্টারগুলি।



আলিপুর চিড়িয়াখানায় ঢুকতে হবে অনলাইনে টিকিট কেটে। প্রতিদিন মাত্র ৫ হাজার টিকিট দেওয়া হবে। চিড়িয়াখানার গেটে হবে থার্মাল স্ক্রিনিং। করোনার উপসর্গ দেখা গেলে ঢুকতে দেওয়া হবে না। রাজ্যের অন্য চিড়িয়াখানার ক্ষেত্রেও প্রতিদিন দর্শক সংখ্যা বেঁধে দেওয়া হয়েছে। জঙ্গল পর্যটনে সোশ্যাল ডিসট্যান্সিং মেনে চালু থাকবে হাতি ও জিপ সাফারি।জিপ সাফারির ক্ষেত্রে একটি করে সিট ছেড়ে ছেড়ে বসতে হবে। স্যানিটাইজ করা ও মাস্ক পড়া বাধ্যতামূলক। কর্তৃপক্ষের তরফ থেকে গাড়িগুলো স্যানিটাইজার করে দেওয়া হবে। কোনও ওয়াচ টাওয়ারে ২০ জনের বেশি লোকের অনুমতি দেওয়া হবে না। 



বেঙ্গল সাফারির ক্ষেত্রে ৩ হাজার ,দার্জিলিং জু এর ক্ষেত্রে ২ হাজার এছাড়া অন্যান্য যে ছোট খাটো জু আছে তার জন্য ১ হাজার জন করে লোক ঢুকতে দেওয়া হবে।