কেরালা ও পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় হানা দিয়ে ৯ আল কায়েদা জঙ্গিকে গ্রেপ্তার-NIA Busts Al-Qaeda Terror Module




স্যোসাল মিডিয়া মারফৎ  আল-কায়েদার (Al-Qaeda) দীক্ষা গ্রহণ-তারপর ভারতে একাধিক স্থানে হামলার পরিকল্পনা। কিন্তু শেষ রক্ষা হলো না। কেরালা ও পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় তল্লাশি চালিয়ে ৯ জঙ্গিকে গ্রেপ্তার করল এনআইএ (NIA)। 


সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, "এনআইএ পশ্চিমবঙ্গ এবং কেরালা সহ ভারতের বিভিন্ন স্থানে আল-কায়েদার একটি মডিউল সম্পর্কে জানতে পেরেছিল। এই গ্রুপটি নিরপরাধ মানুষকে হত্যা এবং ভারতের গুরুত্বপূর্ণ স্থানগুলিতে হামলা করার পরিকল্পনা করেছিল।" 

তদন্ত সংস্থা জানিয়েছে, পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ ও কেরালার এরনাকুলামে এই অভিযান চালানো হয়েছিল। ধৃত ৯ জনের মধ্যে ৪ জনের পরিচয় জানা গেছে। লিউ ইয়ান আহমেদ ও আবু সুফিয়ান মুর্শিদাবাদের বাসিন্দা। অন্যদিকে মোসারাফ হোসেন ও মুর্শিদ হাসান কেরালার বাসিন্দা।

দীর্ঘদিন ধরেই এই সংগঠনের সদস্যরা নাশকতা এবং জঙ্গি কার্যকলাপ চালিয়ে সাধারণ মানুষের মধ্যে ভয় সঞ্চার করে আসছে বলে জানা গেছে।  পশ্চিমবঙ্গ এবং কেরালায় এদের গতিবিধি টের পেয়ে দীর্ঘদিন ধরেই এই দুই রাজ্যের তল্লাশি অভিযান চালিয়েছেন তদন্তকারী দলের সদস্যরা। অবশেষে উভয় রাজ্য থেকেই জঙ্গী সংগঠনের মোট ৯ জন সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে এনআইএ। তাদের কাছ থেকে প্রচুর পরিমাণে ডিজিটাল ডিভাইস, ডকুমেন্টস, জিহাদি সাহিত্য, ধারালো অস্ত্র, দেশী আগ্নেয়াস্ত্র, বিস্ফোরক তৈরিতে ব্যবহৃত নথি উদ্ধার হয়েছে।

এনআইএ জানিয়েছে, এই মডিউলটি সক্রিয়ভাবে তহবিল সংগ্রহের জন্য লিপ্ত ছিল এবং গ্যাংয়ের কয়েকজন সদস্য অস্ত্র ও গোলাবারুদ সংগ্রহের জন্য নতুন দিল্লিতে যাওয়ার পরিকল্পনা করছিলেন।


সংবাদ একলব্য সংবাদটি সম্পাদনা করেনি, নিউজ সেন্ডিকেট থেকে সংগৃহীত।