রাসেল নির্ভরতা কাটিয়ে উঠতে চাইছে নাইটরা, মর্গ্যানে আস্থা

তনজিৎ সাহা


ম্যাচ ফিনিশার হিসেবে রাসেলের পাশে নিজের নাম লেখাতে প্রস্তুত ইয়ন মরগ্যান । ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক তিনি । KKR-এর জার্সিতে এটা তাঁর দ্বিতীয় মরশুম ।



মিডিল অর্ডারে জোর দিতে এবং রাসেল নির্ভরতা কাটিয়ে উঠতে চাইছে নাইটরা । সেই কারণেই সীমিত ওভারের ক্রিকেটের সেরা মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়ন মরগ্যানের উপর কিছুটা হলেও নির্ভর করছে দল 




গতবারের চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে নামার আগে ইয়ন মরগ্যান বলেন, "আমি জানি রাসেল বছরের পর বছর কলকাতার হয়ে এই কাজটি করে গিয়েছে । দারুণভাবে সামলেছে । আমি যদি সেই দায়িত্ব পাই তাহলে ফিনিশারের কাজটি সামলে দেব ।" নাইটদের সহঅধিনায়ক এখন অনেক বেশি অভিজ্ঞতা সম্পন্ন এবং ছন্দে রয়েছেন । দ্বিতীয় বার বেগুনি জার্সিতে খেলতে এসেছেন । দুই মরশুম নাইট শিবিরে ছিলেন মরগ্যান । বছর সাতেক পরে ফের পুরানো দলে ফিরেছেন । হাতে পেয়েছেন দীনেশ কার্তিকের ডেপুটি হিসেবে বাড়তি দায়িত্ব । তিনি বলেন, "বেশ কয়েকবছর আগে এই দলের হয়ে খেলেছিলাম । শুধু ব্যাটিংয়ের কথা বললে গত তিন চার বছরে অনেক বদল হয়েছে । আমি মনে করি যথেষ্ট ছন্দে রয়েছি ।"



গত মরশুমে শুধুমাত্র আন্দ্রে রাসেলের ব্যাটের উপর নির্ভর করে বাজিমাত করা সম্ভব হয়নি। তাই রাসেল নির্ভরতা কাটিয়ে উঠতে চাইছে নাইটরা । সেই কারণেই সীমিত ওভারের ক্রিকেটের সেরা মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়ন মরগ্যানের উপর নির্ভর করছে দল । টিম ম্যানেজমেন্টের এই নির্ভরতার বার্তা ইংল্যান্ডের ব্যাটসম্যানের কানে গিয়েছে ।



শুধু মরগ্যান নন, KKR এবার বিগ ব্যাশে দুরন্ত ব্যাটিং পারফরম্যান্স করা টম ব্যান্টনের উপর ভরসা রাখছে । অজ়ি সতীর্থ সম্পর্কে প্রশংসা করেছেন মরগ্যান । বলেন, "আমাদের দলে ব্যাটিং-বোলিংয়ের ভারসাম্য রয়েছে । দলে একাধিক বৈচিত্রময় ব্যাটসম্যান রয়েছে । যাঁরা ব্যাটিং বিভাগ নিয়ন্ত্রণ করতে পারে।" মরুশহরের বাইশ গজের সঙ্গে ইংল্যান্ডের উইকেটের মিল পেয়েছেন মরগ্যান।