বিদ্যাসাগর দ্বিশততম জন্মোৎসব কমিটির সাগর প্রণাম 



অরবিন্দ শর্মা, দিনহাটাঃ 

আজ ২৬ শে সেপ্টেম্বর, ২০২০- উনবিংশ শতাব্দীর নবজাগরণের অন্যতম প্রাণপুরুষ পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০০তম জন্মবার্ষিকী। বিদ্যাসাগর দ্বিশততম জন্মোৎসব কমিটি, দিনহাটা-র পক্ষ থেকে  তাকে শ্রদ্ধা জানানো হয় যথোচিত মর্যাদায়। সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বক্তব্যের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।  উপস্থিত ছিলেন কমিটির সভাপতি দিনহাটা কলেজের প্রাক্তন অধ্যাপক শ্রী অসিত কুমার চক্রবর্তী, সম্পাদক পেটলা এন বি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রী উদয় কুমার ভট্টাচার্য,  দিনহাটা পৌরসভার প্রাক্তন পৌর প্রধান শ্রী সব্যসাচী মিত্র , দুই জাতীয় শিক্ষক শ্রী শ্যামল ধর এবং শ্রী দিলীপ দে , বিশিষ্ট ক্রীড়া ব্যক্তিত্ব শ্রী চন্দন সেনগুপ্ত মহাশয় । শুরুতে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন শ্রী অপূর্ব অধিকারীর নেতৃত্ব তাঁর সংস্থা আমার দিনহাটা। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশিষ্ট শিক্ষক শ্রী বিকাশ দাস মহাশয় ।



বিদ্যাসাগর দ্বিশততম জন্মােৎসব কমিটি, দিনহাটা-র প্রতিষ্ঠাকাল ২০১৫। নৃপেনদ্রনারায়ণ স্মৃতি পাঠাগারে সর্বজন শ্রদ্ধেয় প্রয়াত শিক্ষক প্রসন্নকুমার রায়ের সভাপতিত্বে, প্রয়াত শ্যামলকুমার চৌধুরী, শ্রী অসিতকুমার চক্রবর্তী, শ্রী সিতাংশু শেখর মুস্তফি, আজিজুল হক এবং অন্যান্যদের উপস্থিতিতে একটি কমিটি গঠন করা হয়। এই কমিটি তখন থেকেই বিদ্যাসাগরের জন্মদিবস, মৃত্যুদিবস উদ্যাপন করে আসছে। ক্রমশই কমিটির সদস্য সংখ্যা বৃদ্ধি পেতে শুরু করে। এরই মধ্যে প্রসন্ন কুমার রায় এবং শ্যামল কুমার। চৌধুরী পরলােক গমন করেন। নতুন কমিটির সভাপতি হন অধ্যাপক অসিত কুমার চক্রবর্তী। শ্রী অসিত কুমার চক্রবর্তীর সভাপতিত্বে কমিটিতে সিদ্ধান্ত হয়, ২০২০তে বিদ্যাসাগরের ২০০তম জন্মবার্ষিকী সমাপ্তিতে বিদ্যাসাগরের ব্রোঞ্জের আবক্ষ মূর্তি স্থাপন করা হবে দিনহাটাতে।




শুরু হয় নতুন উদ্যমে কাজ করা। প্রাথমিক অবস্থায় নির্বাচন করা হয় তিনটি জায়গা। তারপর দিনহাটার পৌরপ্রধান বর্তমান পৌর প্রশাসক মাননীয় শ্ৰী উদয়ন গুহ-র কাছে যাওয়া হয় সংগঠনের পক্ষ থেকে আবেদন নিয়ে। সংগঠনের কথা শুনে তিনি অত্যন্ত আনন্দিত হন এবং এই জায়গাটিকে অর্থাৎ যেখানে বিদ্যাসাগরের মূর্তি স্থাপন করার পরিকল্পনা করা হয় তা বিদ্যাসাগর দ্বিশততম জন্মােৎসব কমিটিকে দেওয়ার ব্যবস্থা করেন।

বিদ্যাসাগর দ্বিশততম জন্মোৎসব কমিটিই দিনহাটার প্রথম সর্বস্তরের ব্যক্তিদের নিয়ে গঠিত বেসরকারী কমিটি যার উদ্যোগে বিদ্যাসাগরের ব্রোঞ্জ মূর্তি স্থাপনের এতো বড় উদ্যোগ নেওয়া হয়।  দিনহাটার সর্বস্তরের মানুষের কাছে সংগঠনের বার্তা পৌছে দেওয়া হয়। দিনহাটা মহকুমার অনেক বিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের সঙ্গে যােগাযােগ শুরু হয় এমনকি মূর্তি তৈরীর শিল্পীকেও অগ্রিম টাকা দিয়ে দেওয়া হয়।


কিন্তু, এই মহৎ উদ্যোমের গতিকে রুখে দিল করােনা ভাইরাসের (COVID-19) ভয়াল ভয়ংকর দাপট যার প্রভাবে গােটা পৃথিবী তথা মানব সভ্যতা চরম সংকটের মুখােমুখী। 


সংগঠনের সম্পাদক উদয় কুমার ভট্টাচার্য জানান- "আমরাও হার মানলাম করােনা ভাইরাসের প্রবল প্রচন্ড শক্তির কাছে। সিদ্ধান্ত হয়েছিল বিদ্যাসাগরের বিভিন্ন কর্মধারা আমরা কয়েকটি অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনহাটাবাসীর কাছে তুলে ধরব। সেটা সম্ভব হল না। আজকের এই ছােট্ট অনুষ্ঠান শুধু তাঁকে স্মরণ করতে। আমরা দিনহাটাবাসীর কাছে বিদ্যাসাগরের গৌরবােজ্জ্বল কৃতিত্ব তুলে ধরতে পারলাম না। গত ১০ই সেপ্টেম্বর, ২০২০ কমিটি সিদ্ধান্ত নেয়, এই করনা আবহে ২৬শে সেপ্টেম্বর, ২০২০ বিদ্যাসাগরের ব্রোঞ্জমূর্তি প্রতিষ্ঠা করা যাবে না। করােনা বিদায় নিলে কোন এক সময়ে সর্বাঙ্গীন সুন্দর নান্দনিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বিদ্যাসাগরের। ব্রোঞ্জমূর্তি প্রতিষ্ঠার সিদ্ধান্ত বাস্তবায়িত করা হবে।"