কালো জিরা দিয়ে প্রতিকৃতি এঁকে শ্রদ্ধা জানালেন প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব বাবুকে 

শচীন পাল, সংবাদ একলব্যঃ কালো জিরা দিয়ে প্রতিকৃতি এঁকে প্রণব মুখোপাধ্যায় কে শ্রদ্ধা জানালেন শিল্পী-শিক্ষক নরসিংহ দাস। প্রায় টানা কুড়ি দিন দিল্লির সেনা হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর গতকাল সোমবার বিকেলে  প্রয়াত হন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি "ভারতরত্ন" তথা ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। 

তাঁর মৃত্যুর খবরে গোটা দেশে শোকের ছায়া নেমে আসে। সোশ্যাল মিডিয়াতেও বিভিন্ন ভাবে শোকজ্ঞাপন করতে শুরু করেন সমাজের বিভিন্ন অংশের মানুষ, রাজনৈতিক কর্মী ও প্রণববাবুর অনুরাগীরা। এই ধারার সঙ্গে তাল মিলিয়ে নিজস্ব ঘরনায় কালো জিরা দিয়ে প্রয়াত প্রণব মুখোপাধ্যায় প্রতিকৃতি এঁকে শ্রদ্ধাজ্ঞাপন করেন পশ্চিম মেদিনীপুর জেলার মহিষাগেড়‍্যা হাইমাদ্রাসার ভুগোলের শিক্ষক, মেদিনীপুর শহরের রবীন্দ্রনগরের বাসিন্দা শিল্পী-শিক্ষক নরসিংহ দাস। 


কালো জিরা দিয়ে প্রতিকৃতি আঁকার পরে, তার ছবি তুলে সেটিকে ফেসবুকে শেয়ার করেন নরসিংহ বাবু। তাঁর সেই ছবিতে নেটিজেনরা যেমন প্রণববাবুকে শ্রদ্ধা জানিয়েছেন তেমনি শিল্পী নরসিংহ দাসকে কুর্ণিশ জানিয়েছেন। নরসিংহবাবু বরাবরই এই রকম। তিনি বিভিন্ন সময়েই বিভিন্ন ঘটনা ও বিভিন্ন ব‍্যক্তিকে শ্রদ্ধা জানাতে কালো জিরা, বিভিন্ন লতাপাতা, বিভিন্ন শাকসবজি, দেশলাই কাঠি, পেরেক, কাগজ, চাবিকাঠি ইত‍্যাদি ব‍্যবহার করে নানা ধরনের সৃজনশীল শিল্প সৃষ্টি করে থাকেন।