credit:facebook

করোনা মহামারী কালে ভেঙে পড়েছে সমগ্র বিশ্বের ক্ষুদ্র ব্যবসা। আর তাই এই ক্ষুদ্র ব্যবসাকে বাঁচিয়ে রাখতে- করোনা মহামারীর সাথে লড়াই করে যুদ্ধ জয়ের হাসি আনতে ফেসবুক(facebook) কতৃপক্ষ একটি অনুদান প্রকল্পের ব্যবস্থা করেছে। সমগ্র বিশ্বের বিভিন্ন দেশের সাথে সাথে ভারতের ক্ষুদ্র ব্যবসায়ীরাও এই সুবিধা নিতে পারবেন। 


ফেসবুক কতৃপক্ষ জানিয়েছেন- "আমরা জানি যে আপনার ব্যবসায় COVID-19 এর বিশ্বব্যাপী প্রকোপের ফলে বিঘ্নিত হতে পারে। আমরা শুনেছি যে সামান্য আর্থিক সহায়তা দীর্ঘ পথ যেতে পারে, তাই আমরা এই চ্যালেঞ্জিং সময়ে সহায়তার জন্য 100 মিলিয়ন ডলার নগদ অনুদান এবং বিজ্ঞাপন ক্রেডিট অফার করছি।" অর্থাৎ ভারতীয় মুদ্রায় 7,35,41,90,000.00 টাকা এবং সাথে প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের ব্যায়ভার বহন করতে চলেছে ফেসবুক (facebook).

তবে প্রশ্ন কোন ধরণের ব্যবসায়ীরা এই অনুদান পাবেন? ফেসবুক জানিয়েছে-

৩০ টিরও বেশি দেশের 30,000 টির মতো যোগ্য ছোট ব্যবসা ফেসবুকের কাছ থেকে অনুদান পেতে সক্ষম হবে। আবেদনের যোগ্য হওয়ার জন্য, আপনার ব্যবসায়ের অবশ্যই:


  • 2 থেকে 50 জন কর্মচারী থাকতে হবে।
  • এক বছর ধরে ব্যবসায়ের সাথে যুক্ত থাকতে হবে। 
  • কভিড -১৯ এর কারণে আপনি যথার্থভাবে চ্যালেঞ্জের সাথে মোকাবিলা করেছেন কিনা তা যাচাই করবে।
  • ফেসবুক(facebook) পরিচালনা করে এমন কোনও স্থানে বা তার কাছা কাছি যারা থাকেন তারাই এই সুবিধা পাবে। 

ভারতে বসবাসকারী ব্যবসায়ীরা আবেদন করতে পারবেন। তবে আবেদনের শেষ তারিখ ২২ সেপ্টেম্বর। ভারতে ক্ষুদ্র ব্যবসায়ীরা ২৮ সেপ্টেম্বর ২০২০ এর মধ্যে তাদের আবেদন জমা দিতে পারবেন।

ভারতীয় ক্ষুদ্র ব্যবসায়ীরা ৬৩ হাজার ৫০০ টাকা নগদ এবং ৩৮ হাজার টাকার বিজ্ঞাপন অনুদান হিসাবে পাবেন। 

ছোট ব্যবসায়ের জন্য আবেদন করার জন্য ফেসবুকে(facebook) একাউন্ট না থাকলেও চলবে তবে 


জিএসটি রেজিস্ট্রেশন শংসাপত্র
বিজনেস প্যান কার্ড 



- অবশ্যই লাগবে। 

আবেদন জানাতে নীচের লিঙ্কে ক্লিক করুন -



এই লিঙ্কে যাবার পর আপনার মোবাইল নাম্বার এবং মেইল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করবার পর আপনার মেইল আইডিতে একটি পাসওয়ার্ড যাবে, সেই পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে। login করবার পর একটি আবেদন পত্র সামনে আসবে-সেখানে সমস্ত তথ্য দিয়ে সাবমিট করতে হবে।