সামাজিক দূরত্ব মেনে পূর্ব বর্ধমান জেলায় পালিত হল বিশ্ব আদিবাসী দিবস

সামাজিক দূরত্ব মেনে পূর্ব বর্ধমান জেলায় পালিত হল বিশ্ব আদিবাসী দিবস




সঞ্জিত কুড়ি, পূর্ব বর্ধমান

করোনা সংক্রমণের মধ্যে সামাজিক দূরত্ব মেনে পূর্ব বর্ধমানে পালিত হল ‘বিশ্ব আদিবাসী দিবস’। বিভিন্ন দেশের ক্ষুদ্র জাতিসত্তা ও আদিবাসীদের স্বতন্ত্র সাংস্কৃতিক পরিচয় তুলে ধরার গুরুত্ব নিয়েই রাষ্ট্রপুঞ্জ ৯ আগস্ট দিনটিকে আন্তর্জাতিক বিশ্ব আদিবাসী দিবস হিসেবে ঘোষণা করে।

রাষ্ট্রপুঞ্জের আহ্বানে ১৯৯৪ সাল থেকে প্রতি বছর এই  দিনটিতে  পালিত হয়ে আসছে বিশ্ব আদিবাসী দিবস। বিশ্বের প্রায় ৯০টি দেশে ৩৭ কোটি আদিবাসী মানুষ এই দিবসটিকে তাদের নিজস্ব স্বতন্ত্র সংস্কৃতি উপস্থাপনের উদ্দেশ্যে উদযাপন করেন।

রাজ্যের অন্যান্য জেলার সঙ্গে পূর্ব বর্ধমান জেলায় আদিবাসীদের সৌজন্যে এই দিনটি বিশেষ ভাবে পালিত হল। প্রতিবছর  এই দিনটিতে বর্ধমান সাংস্কৃতিক লোকো মঞ্চের সামনে  বড়ো করে অনুষ্ঠান হলেও বর্তমানে করোনার জন্যে সেটি স্থগিত রাখা হয়েছে।

বর্ধমান জেলা জাহের এর উদ্যোগে আজ বর্ধমান সার্কাস ময়দান থেকে মাদল বাজিয়ে সিধু কানুর মূর্তিতে মাল্য দান করতে আসেন পূর্ব বর্ধমান জেলা পরিষদের সহকারী সভাধিপতি দেবু টুডু এছাড়া উপস্থিত ছিলেন আদিবাসী সম্প্রদায়ের সকল সদস্যরা। 


বর্ধমান জেলা পরিষদের সহকারী সভাধিপতি দেবু টুডু বলেন পশ্চিমবঙ্গ সরকারের পক্ষথেকে আজকে ঝাড়গ্ৰাম এবং আলিপুরদুয়ারে অনুষ্ঠান হচ্ছে। এছাড়া আজ এবং আগামী কাল জেলা গুলোতে হবে। শ্রী টুডু বলেন বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায় আদিবাসীদের জন্য যে উন্নয়ন করেছেন সেই উন্নয়ন কে সামনে রেখে আরো এগিয়ে যেতে চাই। আগামী দিনে আমরা আমাদের মতো করে বাঁচতে চাই ।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ