আগামী নভেম্বর ২০২০ পর্যন্ত বিদ্যালয়গুলিতে মিড ডে মিলে খাদ্য সামগ্রী বিতরণের নির্দেশিকা


তনুময় দেবনাথ ঃ 

অতিমারী COVID 19 এর কঠিন পরিস্থিতে বন্ধ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। বিদ্যালয়গুলিতে পঠন পাঠন বন্ধ মার্চের মাঝামাঝি থেকে । সরকারী নির্দেশে ৩১ আগস্ট ২০২০ পর্যন্ত সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার নির্দেশ আছে। মাননীয়া মুখ্যমন্ত্রী যদিও বলেছেন ৫ সেপ্টেম্বর খোলার চেষ্টা করবেন। যদি পরিস্থিতি স্বাভাবিক হয়। পরিস্থিতি যেভাবে ক্রমশ জটিল হয়ে উঠছে তাতে বিদ্যালয় বন্ধের মেয়াদ বাড়তে পারে।

এইরূপ পরিস্থিতিতে প্রাক প্রাথমিক শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়ারা যাতে মিড ডে মিলের খাদ্য সামগ্রী থেকে বঞ্চিত না হয় সেই কারনে কয়েক দফায় খাদ্য সামগ্রী সরবরাহের ব্যবস্থা নিয়েছে সরকারের পক্ষ থেকে।


পঞ্চম দফা পর্যন্ত পড়ুয়াদের হাতে চাল, ডল, আলু, ছোলা, সাবান ও স্যানিটাইজার তুলে দেওয়া হয়।

আগামী তিনমাস অর্থাৎ সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর মাস পর্যন্ত খাদ্য সামগ্রীতে এবার দেওয়া হবে ২কেজি চাল, ১ কেজি আলু, ১কেজি ছোলা ও একটি ১০টাকা মূল্যের সাবান।

প্রসঙ্গত কোচবিহার জেলায় পঞ্চম দফায় জেলা প্রশাসন ও রাজ্য প্রশাসনের লকডাউনের জন্য কয়েকবার দিনক্ষণ পরিবর্তন  করতে হয়েছে। পরিবর্তন হয়েছে মিড ডে মিলের খাদ্য সামগ্রীর মেনুতেও।  শিক্ষার্থীরা সঠিক সময়ে মিড ডে মিলের খাদ্য সামগ্রী যেন সময় মত হাতে পায় সেদিকে খেয়াল রাখতে এবার অনেক আগেই নির্দেশিকা পাঠিয়েছে রাজ্য প্রশাসনের মিড ডে মিল বিভাগ থেকে জেলা প্রসাশনের মিড ডে মিল বিভাগে।

তবে অনেক শিক্ষককে বলতে শোনা যাচ্ছে এত আগেই নির্দেশিকা না পাঠালেই ভাল হত। গত পঞ্চম দফায় কয়েকবার মিড ডে মিলের খাদ্য সামগ্রীর মেনু পরিবর্তন করা হয়েছে। সেক্ষেত্রে আরও পরে নির্দেশিকা দিলে ভাল হত। হয়রানির শিকার হত না। নভেম্বর পর্যন্ত মিড ডে মিল সামগ্রী বিতরণের নির্দেশিকা দিয়ে দিল, তাহলে কি এই বছর আর বিদ্যালয় খুলবে না? পড়ুয়াদের কি এবছর আর বিদ্যালয়ে পড়াতে পারব না? প্রশ্ন করেছেন অনেকেই।