তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে রাখি বন্ধন উৎসব পালন 


নিজস্ব প্রতিনিধিঃ '

সবার উপরে মানুষ সত্য আর কবির ভাষায় দূরকে করিলে নিকট বন্ধু ,পরকে করেছ ভাই'-সেই কথাকে মাথায় রেখে আজ মুসকুরায়ে গা ইন্ডিয়ার পক্ষ থেকে পালিত হলো আজ প্রাণ উচ্ছ্বসিত এক অদ্ভুত রাখি বন্ধন উৎসব।জায়গাটা ছিল ইটখোলা আলিপুরদুয়ার।সমাজের অন্যান্য সাধারণ মানুষের মত তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে উৎসব পালন করল এই সংস্থা।


আজও আমাদের সমাজে তৃতীয় লিঙ্গের মানুষেরা বহুলভাবে বঞ্চিত হয়ে থাকে সমস্ত কিছু থেকে। আমাদের ভালোবাসা থেকে আমাদের সম্মান থেকে।আজও আমাদের সমাজে তাদেরকে এক অদ্ভুত নিকৃষ্ট চোখে দেখা হয়।আমাদের প্রত্যেকটি উৎসবে তারা আজও ব্রাত্য।এই তৃতীয় লিঙ্গের মানুষের জন্য প্রত্যেকটি উৎসবই মেঘাচ্ছন্ন।এই কালো মেঘের অন্ধকার থেকে ওই মানুষগুলোকে একটু আলোর মুখ দেখতে আজ মুসকুরায়ে গা ইন্ডিয়ার সদস্যরা ছুটে যান ইটখোলা সেই বড়মার আশ্রমে,এই রাখি বন্ধন উৎসব পালন করতে।আবেগ তাড়িত হয়ে পড়েছিলেন তারা।ভাবতেও পারেননি তাদের নিয়ে কেই ভাবে।তাদের কথায়,'আমরা কি কাউকে রাখি পড়াতে পারবো?' 


সত্যিই তো তাদের তো অনেক আগেই দূরে সরিয়ে দিয়েছে সমাজ।ভাই,বোন এই সম্পর্কগুলো তাদের কাছে বেমানান।জন্মের পর থেকে তারা এই তৃতীয় লিঙ্গের মানুষদের আশ্রমে লালিত-পালিত হয়েছেন। তারা অনেকেই জানেনা তার বাবা-মা কোথায় ভাই বোন কোথায়।তাদের কাছে তো ভাই-ফোঁটা,রাখি বন্ধন ওসব শুধু ক্যালেন্ডারের একটি তারিখ। 


কিন্তু আজকে মুসকুরায়ে গা ইন্ডিয়ার সদস্যরা পৌঁছে যাওয়াতে সেখানে রাখি বন্ধন উৎসব পালন করা হল।তাদের চোখে-মুখে অদ্ভুত এক খুশির জোয়ার।খুশির জোয়ারে ভাসালেন সংস্থার সদস্যরাও।সেটা চোখে না দেখলে বাস্তবে অনুভব  করা সত্যি সম্ভব না।