নিগমনগরে পালিত হল তৃনমূল কংগ্রেসের রাখী বন্ধন উৎসব


Tanumoy Debnath, Sangbad Ekalavya: 

১৯০৫ সাল। বঙ্গভঙ্গ প্রতিরোধ করার জন্য রবীন্দ্রনাথ ঠাকুর রাখী বন্ধন উৎসব পালন করেছিলেন। তিনি কলকাতা, ঢাকা ও সিলেট থেকে হাজার হাজার হিন্দু ও মুসলিম ভাই ও বোন কে আহ্বান করেছিলেন একতার প্রতীক হিসাবে রাখি বন্ধন উৎসব পালন করার জন্য।


সেই সময় দেশে ধর্মীয় অসহিষ্ণুতা চরম পর্যায়ে ছিল। আমরা আজ রাখী বন্ধন উৎসব পালন করছি। কিন্তু ১০০ বছরেরও বেশি সময় আগে হিন্দু ও মুসলিম এই দুই সম্প্রদায়ের মধ্যে একতা আনার জন্য রাখী বন্ধন উৎসব পালন করা হয়েছিল। 


রবীন্দ্রনাথ ঠাকুর হিন্দু-মুসলিমদের মধ্যে ভ্রাতৃত্ব বোধ জাগিয়ে তোলা এবং ব্রিটিশদের বঙ্গভঙ্গের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য সবাইকে রাখী বন্ধন উৎসব পালন করার জন্য আহ্বান করেন। এর পর থেকে ভারতে রাখি বন্ধন পালিত হয়ে আসছে সাড়ম্বরে।

সেই ভাতৃত্ব বোধ থেকেই আজ দিনহাটার গ্রাম নিগমনগরে কোচবিহার জেলা তৃনমূল কংগ্রেসের উদ্যোগে পালিত হল রাখি বন্ধন উৎসব। করোনা আবহে সামজিক দূরত্ব বজায় রেখে হাত স্যানিটাইজ করে নিগমনগর বাজারের সকল দোকানদার, পথ চলতি সাধারন মানুষ ও সকলের হাতে রাখি পরিয়ে, মাস্ক পরিয়ে ও মিষ্টিমুখ করে রাখি বন্ধন উৎসব পালন করল সন্তোষ বর্মন, মলয় সাহা, প্রনব দে,দিলীপ ভৌমিক সহ অনেক কর্মী সমর্থক।