ব্যাটসম্যানদের ফ্রি হিটের মতো বোলারদের জন্য ফ্রি বলের প্রস্তাব 

SANGBAD EKALAVYA:

বিশ্বের জনপ্রিয় খেলার মধ্যে অন্যতম ব্যাট-বলের লড়াই। ক্রিকেটের জনপ্রিয়তা উত্তরোত্তর বেড়েই চলেছে। বর্তমান টি-২০ বা আইপিএলের মতো রাজকীয় টুর্নামেন্টের মাধ্যমে প্রায় ঘরে ঘরে পৌঁছে গিয়েছে এই লড়াই। ক্রিকেটে বহুবিধ নিয়মের মধ্যে একটি হল নো-বলের জন্য বোলারদের জরিমানা অর্থাৎ কোনো বলার নো বল করলে প্রতিপক্ষ দল ১ রান সহ একটি অতিরিক্ত বল পায় ফ্রি হিট হিসেবে, যেখানে রান আউট ছাড়া আর কোনো ভাবেই আউট করা হবে না ব্যাটসম্যানকে। এই নিয়মের পাশাপাশি বোলারদের সুবিধা দিতে ফ্রি বলের প্রস্তাব দিলেন ভারতীয় অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। বোলার বল করার আগেই যদি কোনো নন-স্ট্রাইক ব্যাটসম্যান নির্দিষ্ট লাইন ছেড়ে বের হন,তখন ফ্রি বল দেওয়া উচিত। কিরকম হবে সেই ফ্রি বল তার ব্যাখ্যাও দিয়েছেন অশ্বিন। 



এবারের আইপিএলে দিল্লি ক্যাপিটালস দলের হয়ে খেলতে চলা এই অফস্পিনার ট্যুইট করে বলেছেন,"বোলারদের জন্য ফ্রি বলের নিয়ম করা হোক। ওই ফ্রি বলে কোনো ব্যাটসম্যান আউট হলে তাহলে ব্যাটিং দল থেকে ৫ রান কেটে নেওয়া হবে। ফ্রি হিট যেমন ব্যাটসম্যানদের সুবিধা দেয় সেরকমভাবেই বোলারদের জন্যও সমান সুযোগ দেওয়া হোক। যেহেতু বর্তমানে প্রায় সবাই ক্রিকেট দেখে এই আশায় যে আজ বলার মার খাবে।"


প্রসঙ্গত, আইপিএলের গত আসরে রাজস্থান রয়্যালসের ব্যাটসম্যান জস বাটলার বল করার আগেই ক্রিজে ছেড়ে বের হওয়ায় এইভাবে আউট করেছিলেন অশ্বিন। যা নিয়ে ক্রিকেট বিষয় সমালোচিতও হয়েছিলেন তিনি। তবুও ফের একবার তাঁর দাবি প্রকাশ করলেন তিনি।