দেশের সেরা বিশ্ববিদ্যালয় জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়

দেশের শিক্ষামন্ত্রকের তৈরি তালিকা অনুযায়ী দেশের দেশের সেরা বিশ্ববিদ্যালয় জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়। ৯০ শতাংশ স্কোর করে সেরা বিশ্ববিদ্যালয় জামিয়া,তারপর ৮৩ শতাংশ স্কোর করে দ্বিতীয় স্থানে অরুণাচল প্রদেশের রাজীব গান্ধী বিশ্ববিদ্যালয়। ৮২ শতাংশ স্কোর করে তৃতীয় স্থান দখল করেছেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ও ৭৮ শতাংশ স্কোর করে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় চতুর্থ স্থান দখল করেছে।


ইউজিসি ও এমএইচআরডি নির্ধারিত পঠন-পাঠনের ভিত্তিতেই বিশ্ববিদ্যালয়গুলিকে বিচারের মাপকাঠি তৈরি করা হয়। বিশ্ববিদ্যালয়ে পঠনরত আন্ডার গ্র্যাজুয়েট, স্নাতকোত্তর, পিএইচডি, এম ফিল অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের সংখ্যা,তাঁদের কাজ বা গবেষণার মান ইত্যাদি বিচার করে তালিকা প্রস্তুত হয়েছে। বিশ্ববিদ্যালয়ে ছাত্রীর সংখ্যা, অন্য রাজ্য এবং অন্য দেশ থেকে আসা ছাত্রদের সংখ্যার শতাংশ ছাড়াও শিক্ষক-ছাত্র সম্পর্ক, শিক্ষকের শূন্যপদ, ভিজিটিং অধ্যাপক ইত্যাদিও বিচার করা হয়েছে। ক্যাম্পাস ইন্টারভিউয়ের মাধ্যমে নেট কিংবা গেট-এর মতো পরীক্ষাগুলিতে কতজন সুযোগ পেয়েছেন তাও দেখা হয়েছে। 


জানা যাচ্ছে, পরিচালন দক্ষতা, অর্থের সঠিক ব্যবহার এবং কিছু কো-কারিকুলার ও এক্সট্রাকারিকুলার অ্যাক্টিভিটিতেও অনেকখানি বেশি স্কোর করেছে জামিয়া। দেশীয় ও আন্তর্জাতিক তালিকাতেও ভাল জায়গায় আছে জামিয়া। 


ভাইস-চ্যান্সেলর নাজমা আখতার জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাফল্যে তাঁরা অত্যন্ত খুশি।