৩০ সেকেন্ড গার্গলে নিরাময় করোনা! দাবি একদল গবেষকের 

webdesk news: 

দাপিয়ে বেড়াচ্ছে করোনা। ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টায় ব্রতী বিশ্বের বিভিন্ন প্রান্তের বিজ্ঞানীরা। চলছে নানান গবেষণাও। গরম জলে বেটাডিন মিশিয়ে আধ মিনিট গার্গল করলেই নির্মূল হবে করোনার জীবাণু! এমনই দাবি করলেন একদল গবেষক। 


সিঙ্গাপুরের ডিউক-এনএসএস মেডিক্যাল স্কুলের তরফে বলা হচ্ছে, বেটাডিন অ্যান্টিসেপটিক কোভিড-১৯-এর সংক্রমণ রুখতে কার্যকর। ৮ জুলাই এ বিষয়ে একটি গবেষণা রিপোর্ট প্রথম প্রকাশিত হয় 'ইনফেকশাস ডিজিজ অ্যান্ড থেরাপি' জার্নালে।

গবেষণায় উল্লেখ করা হয়েছে, বেটাডিনের মতো অ্যান্টিসেপটিক ওষুধ ৩০ সেকেন্ডের মধ্যে ৯৯.৯% করোনা ভাইরাস ধ্বংস করতে পারে।বেটাডিনে পোভিডোন-আয়োডিন উপাদান রয়েছে।  সিঙ্গাপুরের গবেষকেরা জানাচ্ছেন, করোনা ভাইরাসের বিরুদ্ধে কার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে। বিভিন্ন হাসপাতালেও এই ওষুধ ব্যবহার শুরু হয়েছে। তবে, শুধু প্রথম শ্রেণির যোদ্ধাদের বেটাডিন ব্যবহার করতে বলা হচ্ছে।


পাশাপাশি, এর আগেই জাপান বেটাডিনের প্রচার শুরু করেছে। জাপানের গভর্নর ওসাকা বেটাডিনকে সার্স-সিওভি-২'এর ওষুধ হিসাবে অনেক আগেই প্রচার শুরু করেন। জাপানি গবেষকেরা মৃদু উপসর্গের ৪১ কোভিড রোগীর ওপর বেটাডিন প্রয়োগ করে সদর্থক ফল পেয়েছে বলে জানা গেছে। জলে পোভিডোন-আয়োডিন মিশিয়ে, আক্রান্তদের দিনে চারবার করে গার্গল করানো হয়।


তবে বেটাডিন নিশ্চিত হতে আরও পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন বলে মনে করছেন গবেষক ও বিশেষজ্ঞরা।